ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বরিশালে শান্তিপূর্ণভাবে শেষ হলো ‘প্রার্থনা ও ছাত্র-জনতার গণমিছিল’

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, আগস্ট ২, ২০২৪
বরিশালে শান্তিপূর্ণভাবে শেষ হলো ‘প্রার্থনা ও ছাত্র-জনতার গণমিছিল’

বরিশাল: বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী বরিশালে ‘প্রার্থনা ও ছাত্র-জনতার গণমিছিল’ শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে।

শুক্রবার (২ আগস্ট) জুমার নামাজের পর দুপুর ২টায় সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের প্রথম (ফার্স্ট) গেট থেকে গণমিছিল বের করে শিক্ষার্থীরা।

মিছিলটি বৈদ্যপাড়ার মুখ হয়ে নথুল্লাবাদ গোল চত্বরে গিয়ে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সভা করে শিক্ষার্থীরা।

সভা শেষে যান চলাচল স্বাভাবিক রাখতে সড়কের এক পাশে দাঁড়িয়ে ৯ দফা দাবি আদায়ে স্লোগান দেয় শিক্ষার্থীরা। দেড় ঘণ্টার বেশি সময় পরে শিক্ষার্থীরা নথুল্লাবাদ থেকে গণমিছিল নিয়ে পুনরায় বিএম কলেজ অভিমুখে যাত্রা করে। পরে বিএম কলেজের মসজিদ গেটের সামনের সড়কে এসে শিক্ষার্থীরা অবস্থান নেয় এবং সংক্ষিপ্ত সভা করে কর্মসূচির সমাপ্তি ঘোষণা করে। আর পুরো সময়টাতে পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা শিক্ষার্থীদের কর্মসূচির অদূরে অবস্থান করে এবং তাদের কোনো ধরনের বাধা প্রদান করেনি।

যদিও কর্মসূচির শেষের দিকে একদল যুবক মসজিদ সংলগ্ন বিএম কলেজের প্রধান ফটকের তালা ভেঙে তা খুলে দেয়। আন্দোলনকারী শিক্ষার্থীরা গেট থেকে কলেজের ভেতর প্রবেশ না করে এর কিছুক্ষণ পরেই বিকেল ৪টার দিকে কর্মসূচির সমাপ্তি ঘটায়।

এ বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে আন্দোলনকারীদের সমন্বায়ক এক শিক্ষার্থী জানান, জানমালের ক্ষতি না করে তারা শান্তিপূর্ণ কর্মসূচি পালন করতে এসেছেন। জুমার নামাজ আদায় শেষে আন্দোলনে নিহতদের ও আহতদের জন্য দোয়া করেই গণমিছিল শুরু করেন। কিন্তু কর্মসূচির শেষ দিকে বহিরাগতরা প্রবেশ করেছে বলেই মনে হয়েছে তাদের। এরপর থেকে শিক্ষার্থীদের সব কর্মসূচি সংবাদ সম্মেলন করে জানিয়ে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, আগস্ট ০২, ২০২৪
এমএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।