ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বৃষ্টি উপেক্ষা করে চাঁপাইনবাবগঞ্জে ছাত্র-জনতার আন্দোলন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, আগস্ট ২, ২০২৪
বৃষ্টি উপেক্ষা করে চাঁপাইনবাবগঞ্জে ছাত্র-জনতার আন্দোলন

চাঁপাইনবাবগঞ্জ: পূর্ব ঘোষিত নয় দফাসহ আটক শিক্ষার্থীদের মুক্তির দাবিতে চাঁপাইনবাবগঞ্জে বৃষ্টি উপেক্ষা করে ‘ছাত্র-জনতার গণমিছিল’ কর্মসূচিতে পালন করেছেন আন্দোলনকারীরা।

শুক্রবার (২ আগস্ট) বিকেলে শান্তিমোড় থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে বৃষ্টি উপেক্ষা করে বিক্ষোভ মিছিল শুরু হয়।

মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ রাস্তা ধরে আরামবাগে গিয়ে শেষ হয়। এ সময় পূর্ব ঘোষিত পরিকল্পনা পরিবর্তন করে মিছিলটি দিক পরিবর্তন করতে চাইলে পুলিশের সঙ্গে বাকবিতম্বায় জড়িয়ে পড়ে বৈষম্যবিরোধী আন্দোলনের স্বমন্বয়করা। পরে পূর্ব নির্ধারিত রুট ধরে আরামবাগে পৌঁছে এবং একটি সংক্ষিপ্ত পথসভার মধ্য দিয়ে কর্মসূচি শেষ হয়। এ সময় শিক্ষার্থীদের সঙ্গে যোগ দেন শিক্ষকসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ ও অভিভাবকরাও। স্লোগানে স্লোগানে উত্তাল হয়ে পড়ে বৃষ্টিস্নাত রাজপথ। পুলিশের সর্তক অবস্থানও ছিল রাজপথে।
‘সারা দেশে ছাত্র-জনতার ওপর গণহত্যা, গণগ্রেপ্তার, হামলা-মামলা, গুম-খুন ও শিক্ষকদের ওপর ন্যক্কারজনক হামলার প্রতিবাদ, জাতিসংঘের মাধ্যমে তদন্ত করে বিচার ও গ্রেপ্তার হওয়া সহপাঠিদেও দ্রুত মুক্তিসহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নয় দফা দাবি দ্রুত বাস্তবায়নের আহ্বান জানানো হয় সমাবেশ থেকে।

বিকেল সাড়ে ৫টার দিকে শিক্ষার্থীরা চাঁপাই-সোনামসজিদ মহাসড়কের আরামবাগ এলাকায় রাস্তা অবরোধ করায় যান চলাচল বন্ধ হয়ে যায়। আটকা পড়ে সোনামসজিদ থেকে ছেড়ে আসা বিভিন্ন পণ্যবাহী ট্রাকসহ বিভিন্ন যানবহন।  

রাস্তা অবরোধ করে চাঁপাইনবাবগঞ্জ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম স্বমন্বয়ক সোহান জানান, ইন্টারনেট বন্ধ করে সব যোগাযোগ মাধ্যম বন্ধ করে দেওয়া হলেও তাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত শান্তিপূর্ণ আন্দোলন চলবে। প্রয়োজনে চিঠির বিনিময়ে যোগাযোগ স্থাপন করে এ আন্দোলনকে চালিয়ে নেওয়া হবে। তবে আন্দোলনকারী সহপাঠীদের সজাগ থাকার আহ্বান জানান তিনি। তৃতীয়পক্ষ যেন ঢুকে এ আন্দোলনকে নষ্ট করতে বা নাশকতা চালাতে না পারে এজন্য সহপাঠিদের সজাগ থাকার আহ্বান জানান তিনি। পরে পুলিশের অনুরোধে তারা তাদের কর্মসূচি সমাপ্ত করলে যানচলাচল স্বাভাবিক হয়। কর্মসূচি শান্তিপূর্ণভাবে শেষ হয়, কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এর আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ও অফলাইনে সব শ্রেণিপেশার মানুষকে উপস্থিত হবার আহ্বান জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, আগস্ট ০২, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।