ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

জাতীয়

মিছিল নিয়ে ঢাকার রাজপথে লাখো মানুষ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, আগস্ট ৫, ২০২৪
মিছিল নিয়ে ঢাকার রাজপথে লাখো মানুষ

ঢাকা: সরকারের পদত্যাগের দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে সাড়া দিয়ে সড়কে নেমে এসেছেন লাখো জনতা।

সোমবার (৫ আগস্ট) সকালে রাজধানীর যাত্রাবাড়ী, কেন্দ্রীয় শহীদ মিনার, বাড্ডা, উত্তরা মিরপুরসহ বিভিন্ন জায়গায় ছাত্র-জনতার বিক্ষোভের খবর মেলে।

তবে বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে জনসমাগম বাড়ে। দুপুর দেড়টার দিক থেকে রাস্তায় নামতে থাকে লাখো জনতা।

একদিকে যাত্রাবাড়ী, শনির আখড়া, অন্যদিকে উত্তরা ও মিরপুরসহ বিভিন্ন এলাকা থেকে মিছিল নিয়ে জনতা শাহবাগের দিকে যাচ্ছেন। সেখানে ছাত্র আন্দোলনের সমাবেশ হওয়ার কথা রয়েছে।

এর আগেই অবশ্য আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে জানানো হয়, বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বিকেল ৩টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন। সে সময় পর্যন্ত জনসাধারণকে সহিংসতা পরিহার করে ধৈর্য ধারণ করার অনুরোধ করা হয়।

এদিকে দেশজুড়ে ব্রডব্যান্ড ও মোবাইল ইন্টারনেট সচল হয়েছে। সোমবার (৫ আগস্ট) দুপুর দেড়টার দিকে প্রথমে ব্রডব্যান্ড ইন্টারনেট ও পরে মোবাইল ইন্টারনেট চালু করে দেওয়া হয়।

এর আগে বেলা ১১টার দিকে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়। তার আগে রোববার (৪ আগস্ট) দুপুর সাড়ে ১২টা থেকে মোবাইল ইন্টারনেট তথা ফোর-জি কাভারেজ বন্ধের নির্দেশ দেয় সরকার।

অবশ্য ইন্টারনেট সচল হলেও এখনো সামাজিক যোগাযোগ মাধ্যম চালু হয়নি।

জুলাইয়ে কোটা সংস্কার আন্দোলনে সহিংসতা-গুলিতে বিপুল সংখ্যক লোকের প্রাণহানি হলে সরকারবিরোধী আন্দোলনে নামে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। গত শনিবার (৩ আগস্ট) তারা সরকারের পদত্যাগের এক দফা দাবি দেয়।

এরপর গত রোববার (৪) অসহযোগ আন্দোলন চলাকালে দেশজুড়ে প্রায় একশ মানুষের প্রাণহানি হয়। এর পরিপ্রেক্ষিতে আন্দোলনকারীরা সোমবার ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ডাকে। এই কর্মসূচি ঘিরে শাহবাগ এলাকায় জড়ো হচ্ছেন তারা।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২৪
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।