ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাংলাদেশে নিরাপত্তা-মানবাধিকার লঙ্ঘনে জবাবদিহিতার তাগিদ সুইজারল্যান্ডের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৪
বাংলাদেশে নিরাপত্তা-মানবাধিকার লঙ্ঘনে জবাবদিহিতার তাগিদ সুইজারল্যান্ডের

ঢাকা: বাংলাদেশের বর্তমান চলমান ঘটনা গভীরভাবে পর্যবেক্ষণ করছে সুইজারল্যান্ড। বুধবার (৭ আগস্ট) ঢাকার সুইস দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এতে উল্লেখ করা হয়, বাংলাদেশে জুলাইয়ের মাঝামাঝি থেকে অনেক প্রাণহানির কারণে সুইজারল্যান্ড উদ্বিগ্ন ও দুঃখিত।

আমরা বাংলাদেশের জনগণের আকাঙ্ক্ষা এবং সকল অংশীজনের প্রতিফলন করে, এমন একটি অন্তর্বর্তী সরকার গঠনের প্রচেষ্টাকে স্বীকার করি। আমরা শান্ত, সংযম এবং একটি শান্তিপূর্ণ উত্তরণের গুরুত্বের প্রতি আহ্বান জানাই যা মানবাধিকার এবং গণতান্ত্রিক নীতিগুলিকে সমুন্নত রাখে। বিশেষ করে ধর্মীয় ও আদিবাসী সংখ্যালঘুসহ সকলের নিরাপত্তা ও মানবাধিকার লঙ্ঘনের জন্য জবাবদিহিতা নিশ্চিত করাও সমান গুরুত্বপূর্ণ।

সুইজারল্যান্ড বাংলাদেশের সাথে তার অংশীদারত্ব ও সহযোগিতাকে অত্যন্ত মূল্যায়ন করে। সামাজিক সংহতিকে শক্তিশালী এবং সকল নাগরিকের সমৃদ্ধি নিশ্চিত করার জন্য একটি নির্ভরযোগ্য অংশীদার হিসেবে পাশে থাকবে সুইজারল্যান্ড।

উল্লেখ্য, শিক্ষার্থীদের টানা আন্দোলনের মুখে গত ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এরপর ৬ আগস্ট রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে তিন বাহিনীর প্রধান ও ছাত্র আন্দোলনের সমন্বয়কদের বৈঠকে ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে দেশের পরবর্তী অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৪
টিআর/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।