ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

জাতীয়

পাবনায় ট্রাফিক ব্যবস্থাপনায় সড়কে ইয়োলো ল্যাম্পসহ স্বেচ্ছাসেবী সংগঠন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৪
পাবনায় ট্রাফিক ব্যবস্থাপনায় সড়কে ইয়োলো ল্যাম্পসহ স্বেচ্ছাসেবী সংগঠন

পাবনা: শিক্ষার্থীদের আন্দোলনের মুখে স্বৈরাচারী শেখ হাসিনা সরকারের পতনের পরে সারা দেশের মতো পাবনাতেও ট্রাফিক ব্যবস্থাপনা ভেঙে পরে। স্বাভাবিক পরিস্থিতি হওয়ার পরেও সড়ক-মহাসড়কে ট্রাফিক ব্যবস্থাপনা ভেঙে পড়ে।

  সড়কে চলাচল করা পরিবহনগুলো চরম বিশৃঙ্খলার মধ্য দিয়ে চলছিল।

সেই সড়কের শৃঙ্খলা ফিরিয়ে আনা ও যানজট নিরসনে এগিয়ে এসেছে পাবনার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শতাধিক শিক্ষার্থী, বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা, সড়ক ব্যবস্থাপনা ও সড়ক দুর্ঘটনা প্রতিরোধে কাজ করা সংগঠন পাবনা ইয়োলো ল্যাম্প।

দুই দিন ধরে সড়ক ও মহাসড়কসহ শহরের গুরুত্বপূর্ণ স্থানে ট্রাফিক ব্যবস্থাপনায় নিয়োজিত ট্রাফিক পুলিশ ও পৌরসভার ট্রাফিক তাদের কর্ম বিরতি পালন করছে। এমন পরিস্থিতিতে পাবনার শহরে বিভিন্ন মোড়ে ট্রাফিকের দায়িত্ব পালন করছে এই স্বেচ্ছাসেবীরা।

৭ আগস্ট (বুধবার) সকাল থেকে শহরের বিভিন্ন সড়কের মোড়ে মোড়ে এমন চিত্র দেখা গেছে। এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে সাধারণ মানুষ।

ট্রাফিক ব্যবস্থাপনার সময় ইয়েলো ল্যাম্প স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা জানান, আইনশৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনা পুরোপুরি ভেঙে পড়ায় তারা শহরের বিভিন্ন পয়েন্টে সংগঠনের ট্রাফিক নিয়ন্ত্রণের কাজ করছে। একই সঙ্গে ট্রাফিক আইন মেনে চলাসহ বিভিন্ন সচেতনামূলক কাজ করছে তারা।

শিক্ষার্থীরা বলেন, আমাদের একটু শ্রমে যদি শহর যানজট মুক্ত হয়।   যান চলাচলে শৃঙ্খলা ফিরে আসে তাহলে এই শ্রম দিতেই পারি আমরা। নিজেদের দায়িত্ববোধ মানবিকতা থেকেই আমরা এই কাজ করছি। যতক্ষণ পর্যন্ত সরকারি ট্রাফিক সিস্টেম সক্রিয় না হয় ততক্ষণ পর্যন্ত আমরা এ কাজ করে যাবো। তবে সবাইকে সচেতন হতে হবে।

আমাদের শহরের যানজটমুক্ত করতে হলে সবাইকে ট্রাফিক আইন মেনে চলতে হবে। ফুটপাত দখল করা যাবে না। যত্রতত্র গাড়ি পার্কিং করা যাবে না। আইন অমান্যকাকরীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে। তবেই সড়কে শৃঙ্খলা ফিরে আসবে। আগামী দিনের সুন্দর বাংলাদেশ গঠনে আমরা কাজ করে যাবো বলে জানায় তারা।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২৪

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।