ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪৩১, ১৮ আগস্ট ২০২৪, ১২ সফর ১৪৪৬

জাতীয়

মসিক ভবনে তালা, ছাত্রদের ভয়ে মেয়রের চম্পট 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
মসিক ভবনে তালা, ছাত্রদের ভয়ে মেয়রের চম্পট  মসিক মেয়র ইকরামুল হক টিটু ও মসিক ভবনে তালা

ময়মনসিংহ: শেখ হাসিনা সরকার পতনের পর টানা ১২দিন আত্মগোপনে থেকে আজ (১৮ আগস্ট) সকালে ময়মনসিংহ সিটি করপোরেশনে (মসিক) এসেছেন মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. ইকরামুল হক টিটু। এমন খবর পেয়ে বিক্ষুব্ধ শিক্ষার্থী, ছাত্রদল ও যুবদলের নেতাকর্মীরা মসিক ভবনের গিয়ে তালা ঝুলিয়ে দেন।

রোববার (১৮ আগস্ট) বিকাল পৌনে ৪টার দিকে এই তালা দেওয়ার ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক মসিকের একাধিক কর্মকর্তা।  

তবে এর আগেই নিজ কার্যালয় থেকে চম্পট দেন মেয়র টিটু। এ ঘটনায় মসিকের ভেতরে-বাইরে থমথমে পরিস্থিতি বিরাজ করছে।  

সূত্র জানায়, এদিন সকালে বিগত আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে শহীদ হওয়া কলেজ শিক্ষার্থী রেজোয়ান হোসেন সাগরের (১৭) হত্যাকারীদের বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল করে সিটি করপোরেশনে যায় বৈষম্যবিরোধী আন্দোলনকারীরা। এ সময় তারা মেয়রকে তার কক্ষে না পেয়ে কাউন্সিলরদের কক্ষে প্রবেশ করে এবং মেয়রকে অফিস না করতে উপস্থিত কাউন্সিলরদের বার্তা দেন। অন্যথায় শিক্ষার্থীরা আরও কঠোর অবস্থানের যাওয়ার ঘোষণা দেন। এ সময় উপস্থিত কাউডিন্সলরবৃন্দ বিষয়টি নিয়ে জেলা প্রশাসকের (ডিসি) সাথে কথা বলার অনুরোধ জানান।

পরে বৈষম্যবিরোধী আন্দোলনকারীরা জেলা প্রশাসক (ডিসি) দিদারে আলম মাকসুদ চৌধুরী ও পুলিশ সুপার (এসপি) মাছুম আহম্মেদ ভুঞার সাথে দেখা করে অবিলম্বে সাগর হত্যায় জড়িতদের গ্রেপ্তারের দাবি জানান।

এ ঘটনার কিছুক্ষণ পর বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে নিয়ে বিএনপির অঙ্গ সংগঠন যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল নিয়ে ফের মসিকে প্রবেশ করে। এ সময় তারা মেয়রকে না পেয়ে তার কক্ষসহ কাউন্সিলরদের কক্ষেও তালা লাগিয়ে দেয়।

এদিকে এদিন সকালে একই ইস্যুতে সদর উপজেলা পরিষদে অবস্থান নিয়ে সাগর হত্যাকাণ্ডেজড়িত থাকার অভিযোগে চেয়ারম্যান আবু সাঈদকে বিচারের আওতায় আনতে কঠোর বার্তা দেয় বৈষম্যবিরোধী আন্দোলনের শিক্ষার্থীরা।

এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আরিফুল ইসলাম প্রিন্স আন্দোলনরত শিক্ষার্থীদের বলেন, এটি নির্বাচিত পরিষদ। আমরা চাইলেও কোন পদক্ষেপ নিতে পারি না। তবে বিষয়টি যথাযথ কর্তৃপক্ষকে অবহিত করা হবে। তারাই এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।  

এ সময় উপজেলা পরিষদের প্রধান কর্মকর্তা (সিও) নাজমুন নাহারসহ বেশ কয়েকজন কর্মকর্তা উপস্থিত ছিলেন। এই আন্দোলনের নেতৃত্ব দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ময়মনসিংহের সমন্বয়ক আশিকুর রহমান, গোকূল সূত্রধর মানিক, আরিফুল হক, আব্দুল্লাহ আল মামুন নাকিব প্রমুখ।

শিক্ষার্থী আন্দোলনের সমন্বয়ক আশিকুর রহমান বলেন, কলেজশিক্ষার্থী সাগর হত্যায় আওয়ামী লীগের জনপ্রতিনিধিরা সরাসরি জড়িত। অবিলম্বে তাদেরকে বিচারের আওতায় আনতে হবে। অন্যথায় শিক্ষার্থীরা আরও কঠোর পদক্ষেপ গ্রহণে বাধ্য হবে।  

এই বিষয়ে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সহসাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ) আবু ওয়াহাব আকন্দ ওয়াহিদ বলেন, স্বৈরাচারের দোসর ও সাগর হত্যাকারীদের বরদাস্ত করা হবে না। অবিলম্বে তাদের আইনের আওতায় এনে বিচার নিশ্চিত করা হবে।

প্রসঙ্গত, গত ৪ আগস্ট মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র ইকরামুল হক টিটু এবং ময়মনসিংহ-৪ সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহিত উর রহমান শান্ত’র নেতৃত্বে প্রকাশ্যে অস্ত্র মহড়ায় নগরীতে বিক্ষোভ মিছিল করে। এ সময় মিছিলকারীদের একটি দল নগরীর হরিকিশোর রায় রোডস্থ বিএনপি কার্যালয়ে ভাঙচুর করে অগ্নিসংযোগ করে। এ ঘটনার একদিন পর গত ৫ আগস্ট সরকারের পতন হলে তারা আত্মগোপনে চলে যায়।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
এসএএইচ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।