ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

জাতীয়

রোহিঙ্গা সংকটের ৭ বছর

নিরাপদে নিজ দেশে ফিরতে চায় রোহিঙ্গারা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৪
নিরাপদে নিজ দেশে ফিরতে চায় রোহিঙ্গারা

কক্সবাজার: রোহিঙ্গা সংকটের সাত বছর পূর্ণ হয়েছে আজ। ২০১৭ সালের এই দিনে নিজ দেশ মিয়ানমারে নির্যাতন-নিপীড়নের শিকার হয়ে প্রাণভয়ে বাংলাদেশে পালিয়ে আসে লাখ লাখ রোহিঙ্গা।

দিনটি স্মরণে রোববার (২৫ আগস্ট) সকালে কক্সবাজারের উখিয়ার লম্বাশিয়া, কুতুপালংসহ বিভিন্ন ক্যাম্পে, বিক্ষোভসহ নানা কর্মসূচির আয়োজন করে।  

এ সময় তারা নিরাপদে এবং মর্যাদার সাথে নিজ দেশের ভিটেবাড়িতে ফিরে যাওয়ার দাবি জানান।

রোহিঙ্গা নেতা ও আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের চেয়ারম্যান মো. জুবায়ের বলেন, এটি আমাদের দেশ নয়, আমরা এক মুহূর্তও এখানে থাকতে চাই না। আমাদের সব অধিকার নিশ্চিত করে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতায় আমরা দ্রুত নিজ দেশে ফিরে যেতে চাই।

আজ ৭ বছর পূর্ণ হয়েছে এ কথা জানিয়ে এই রোহিঙ্গা নেতা বলেন, আমরা এখানে ভালো নেই। ত্রিপলের ছাউনির নিচে ছোট্ট ঘরে আর থাকতে চাই না। আজকের দাবি ছিল, আমরা নিরাপদে ফিরে যেতে চাই।

২০১৭ সালের আগস্ট থেকে কক্সবাজারের উখিয়া, টেকনাফ ও নোয়াখালীর ভাসানচরের ৩৩টি রোহিঙ্গা শিবিরে বসবাস করছে প্রায় ১২ লাখ রোহিঙ্গা। সাত বছর পেরোলে একজন রোহিঙ্গাকে ফেরত পাঠানো সম্ভব হয়নি।

এর আগেও কয়েক দফায় বহু রোহিঙ্গা বাংলাদেশে এসেছে।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৪
এসবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।