ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

জাতীয়

বন্যাদুর্গত ১১ জেলায় মৃতের সংখ্যা বেড়ে ৫২ জন: অতিরিক্ত সচিব

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
বন্যাদুর্গত ১১ জেলায় মৃতের সংখ্যা বেড়ে ৫২ জন: অতিরিক্ত সচিব

ঢাকা: বন্যাদুর্গত ১১ জেলায় মৃতের সংখ্যা বেড়ে ৫২ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কেএম আলী রেজা। সেই সঙ্গে সিলেট জেলার বন্যা পরিস্থিতি সার্বিক উন্নতি হয়েছে বলেও তিনি জানান।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) দুপুরে সচিবালয়ে এক প্রেস ব্রিফিংয়ে অতিরিক্ত সচিব এ কথা জানান ৷

কেএম আলী রেজা জানান, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত তথ্যানুযায়ী বন্যায় ক্ষতিগ্রস্ত লোক সংখ্যা ৫৪ লাখ ৮০ হাজার ৪৬৩ জন। পানিবন্দি রয়েছে ১০ লাখ ৭২ হাজার ৫৭৯টি পরিবার। মৃত লোক সংখ্যা ৫২ জন। এরমধ্যে পুরুষ ৩৯ জন নারী ছয়জন ও শিশু সাতজন। সবচেয়ে বেশি মারা গেছে ফেনীতে ১৭ জন। এছাড়া কুমিল্লায় ১৪ জন, চট্টগ্রাম ছয়জন, খাগড়াছড়ি একজন, নোয়াখালী আটজন, ব্রাহ্মণবাড়িয়া একজন, লক্ষ্মীপুর একজন, কক্সবাজার তিনজন ও মৌলভীবাজার একজন।  নিখোঁজ রয়েছে একজন। সিলেট জেলা থেকে পাওয়া আজকের তথ্যানুযায়ী বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি হয়েছে।

তিনি বলেন, ১১ জেলায় বন্যায় ক্ষতিগ্রস্তদের আশ্রয়ের জন্য ৩৪০৩টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। কেন্দ্রগুলোতে মোট ৫ লাখ ২৫০১ লোক এবং ৩৬ হাজার ৪৪৮টি গবাদিপশুকে আশ্রয় দেওয়া হয়েছে। ক্ষতিগ্রস্তদের চিকিৎসার জন্য ৫৯৫টি মেডিকেল টিম চালু রয়েছে।

প্রেস ব্রিফিংয়ে মন্ত্রণালয়ের উপসচিব সানজিদা ইয়াসমিন মৃত্যুর কারণ সম্পর্কে জানান, পানিতে ডুবে যাওয়া বিদ্যুৎস্পষ্ট হওয়া এবং সাপের কামড়ে এরা মারা গেছেন। মৃতদের মধ্যে বেশিরভাগই পানিতে ডুবে মারা গেছেন।

বাংলাদেশ সময় ১৫৪০ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৪
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।