ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

জাতীয়

মেঘনা নদীতে অবৈধ ড্রেজার জব্দ, ১০ লাখ টাকা জরিমানা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৪
মেঘনা নদীতে অবৈধ ড্রেজার জব্দ, ১০ লাখ টাকা জরিমানা 

নরসিংদীর রায়পুরার মেঘনা নদীতে অবৈধ চুম্বক ড্রেজার দিয়ে বালু উত্তোলন করায় ২টি ড্রেজার জব্দ করেছে উপজেলা প্রশাসন। এসময় ড্রেজার তল্লাশি করে ৪ জনকে আটক করা হয়।

পরে মোবাইল কোর্টের মাধ্যমে তাদের ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়। শনিবার (৩১ আগস্ট) দুপুরে শ্রীনগর ইউনিয়নের আব্দুল্লাহচর থেকে তাদের আটক করা হয়।

রায়পুরা উপজেলা ভূমি অফিস সূত্রে জানা যায়, মেঘনা নদীতে বালু মহল নির্ধারিত স্থান থেকে বাইরে অবৈধ চুম্বক ড্রেজার দ্বারা বালু উত্তোলন কালে দুটি ড্রেজার জব্দ করে উপজেলা প্রশাসন। পরে ড্রেজারগুলোতে তল্লাশি চালিয়ে ৪ জনকে আটক করে মোবাইল কোর্টের মাধ্যমে ৪ জনকে ১০ লক্ষ টাকা জরিমানা ও অনাদায়ে ৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. শফিকুল ইসলাম। এসময় রায়পুরা থানা পুলিশ ও স্থানীয় সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।  

আটককৃতরা জানান, গত ৬ আগস্ট থেকে প্রতিদিনই ১৫-২০ টি ড্রেজার দ্বারা বালু উত্তোলন চলছে। আজকে এসিল্যান্ড স্যার দুটি ড্রেজারসহ আমাদের চারজনকে আটক করে নিয়ে আসছে।

উপজেলা সহকারী কমিশনার ভূমি মো. শফিকুল ইসলাম জানান, অবৈধভাবে চুম্বক ড্রেজার দিয়ে বালু উত্তোলন করার সময় ২টি ড্রেজার জব্দ করা হয়। এসময় ৪জনকে আটক করে নিয়ে আসা হয়। আটককৃত ৪ জনের মধ্যে একজনকে ৪ লক্ষ ও বাকি ৩ জনকে ২ লক্ষ করে ৬ লক্ষ টাকা সহ সর্বমোট ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়। এছাড়া কাটিং ড্রেজার নিয়ে আসার আগ পর্যন্ত বালু মহলটিতে বালু উত্তোলন সম্পূর্ণ ভাবে বন্ধ ঘোষণা করা হয়।

বাংলাদেশ সময়: ০৮৪৯ ঘণ্টা,সেপ্টেম্বর ১,২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।