ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

জাতীয়

রাজেন্দ্র কলেজে ৪ দফা দাবিতে শিক্ষার্থীদের আল্টিমেটাম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২৪
রাজেন্দ্র কলেজে ৪ দফা দাবিতে শিক্ষার্থীদের আল্টিমেটাম

ফরিদপুর: দক্ষিণবঙ্গের অন্যতম বিদ্যাপীঠ ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষের দুর্নীতি, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে বাধাদানকারী শিক্ষকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়াসহ চার দফা দাবিতে পদযাত্রা করেছেন শিক্ষার্থীরা।  

রোববার (১ সেপ্টেম্বর) সকাল ১১টার দিকে রাজেন্দ্র কলেজের ডিগ্রি শাখা থেকে শিক্ষার্থীরা এ পদযাত্রা শুরু করে।

পদযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ফের কলেজ ক্যাম্পাসে গিয়ে শেষ হয়। পরে সেখানে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।  

সমাবেশ থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা জানান, কলেজের অধ্যক্ষ রমা সাহা তার নিয়োগ প্রক্রিয়ায় অর্থনৈতিক লেনদেন করেছেন। যোগ্যতা না থাকা সত্ত্বেও তিনি কয়েকজনকে ডিঙিয়ে অর্থ লেনদেনের মাধ্যমে অধ্যক্ষের পদটি বাগিয়ে নেন। তার স্বামী অসীম কুমার সাহাও কলেজের অধ্যক্ষ থাকাকালে নানা অনিয়ম ও দুর্নীতিতে জড়িয়ে ছিলেন। রমা সাহা অধ্যক্ষের পদে বসেই নানা দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়েন। যা সর্বত্র আলোচনা হচ্ছে।  

শিক্ষার্থীরা শিক্ষা উপদেষ্টার দৃষ্টি আকর্ষণ করে বলেন, চার দফা দাবির গুরুত্ব উপলব্ধি করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হলে শিক্ষার্থীদের মতো বিচার নিশ্চিত করার পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানে একটি সুষ্ঠু ও নিরাপদ শিক্ষার পরিবেশ বজায় রাখতে সহায়ক হবে।  

অধ্যক্ষ ও উপাধ্যক্ষ বা দোষী শিক্ষকদের অন্তর্ভুক্ত না করে একজন ছাত্র প্রতিনিধি নিয়ে একটি নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করারও দাবি জানানো হয়। সমাবেশ থেকে দুর্নীতিবাজ শিক্ষক ও কর্মচারীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার পাশাপাশি ছাত্র আন্দোলনের সময় কতিপয় শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ আনা হয়।  

শিক্ষার্থীরা ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে এসব অভিযোগের তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার দাবি জানান। পরে কলেজের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে শিক্ষা উপদেষ্টা বরাবরে একটি স্মারকলিপি দেওয়া হয়। শিক্ষার্থীদের এ আন্দোলনের সঙ্গে একাত্মতা ঘোষণা করে জেলা ও মহানগর ছাত্রদল। পদযাত্রা ও সমাবেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সঙ্গে জড়িত শিক্ষার্থী ও ছাত্রদলের নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।