ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

জাতীয়

কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট দিয়ে ছাড়া হচ্ছে ১ লাখ ৩০ হাজার কিউসেক পানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২৪
কাপ্তাই বাঁধের ১৬ জলকপাট দিয়ে ছাড়া হচ্ছে ১ লাখ ৩০ হাজার কিউসেক পানি

রাঙামাটি: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে পানি বাড়ায় রাঙামাটির কাপ্তাই হ্রদের বাঁধের ১৬টি জলকপাট পাঁচ ফুট করে খুলে দিয়ে সেকেন্ডে এক লাখ ৩০ হাজার কিউসেক পানি ছাড়া হচ্ছে।  

মঙ্গলবার (০৩ সেপ্টেম্বর) দুপুরে কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্র থেকে এমন তথ্য জানানো হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানানো হয়, সোমবার সন্ধ্যা থেকে রাঙামাটিতে ভারী বৃষ্টি হওয়ায় এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে কাপ্তাই হ্রদের পানি দ্রুত বাড়ছে। এ জেলার জানমালের ক্ষতি এড়াতে আজ দুপুর থেকে জলকপাটগুলো পাঁচ ফুট করে খুলে দিয়ে সেকেন্ডে এক লাখ ৩০ হাজার কিউসেক পানি ছাড়া হচ্ছে।

কর্ণফুলী বিদ্যুৎকেন্দ্র থেকে জানানো হয়, হ্রদে বর্তমানে ১০৮.৭৫ ফুট মিনস সি লেভেল পানি রয়েছে। পানি থাকায় বর্তমানে কর্ণফুলী বিদ্যুৎ কেন্দ্র থেকে দৈনিক পাঁচটি ইউনিটে সর্বোচ্চ ২২০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

পানি ছাড়ার ফলে তীব্র স্রোত ও জোয়ারের কারণে বন্ধ রাখা হয় চন্দ্রঘোনায় ফেরি চলাচল। এতে রাঙামাটি-রাজস্থলী ও বান্দরবান সড়কে চলাচলকারী যাত্রীরা পড়েছেন দুর্ভোগে।

গত ২৪ আগস্ট কর্ণফুলী বিদ্যুৎকেন্দ্র একটি জরুরি নোটিশের মাধ্যমে ২৫ আগস্ট সকাল ৮টা ১০ মিনিট থেকে বাঁধ দিয়ে পানি ছাড়ার অনুমতি দেয়। এজন্য ভাটি অঞ্চলকে আগে জরুরি সতর্কবার্তা দেওয়া হয়েছিল।

এদিকে হ্রদের পানি বাড়ায় জেলার লংগদু, রাঙামাটি সদর এবং নানিয়ারচর উপজেলার নিম্ন এলাকার কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।