ঢাকা, বৃহস্পতিবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৫ সেপ্টেম্বর ২০২৪, ০১ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

গ্রেড বৈষম্য দূরীকরণের দাবি ক্রাফট ইন্সট্রাক্টরদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৪
গ্রেড বৈষম্য দূরীকরণের দাবি ক্রাফট ইন্সট্রাক্টরদের

ঢাকা: অন্যান্য শিক্ষক পদের ক্ষেত্রে নিয়োগ বিধিতে ৫০ শতাংশ থেকে ৯০ শতাংশ পদোন্নতির বিধান রাখা হলেও একমাত্র কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটগুলোতে কর্মরত ক্রাফট ইন্সট্রাক্টর শিক্ষক পদটিকে বঞ্চিত রাখা হয়েছে। যা অধিদপ্তরের সব শিক্ষক পদের সঙ্গে সম্পূর্ণ বৈষম্য পূর্ণ বলে মন্তব্য করেছে বাংলাদেশ পলিটেকনিক নন গ্রেডেড টিচার্স অ্যাসোসিয়েশন (বাপনটিএ)।

এছাড়া সংগঠনের নেতারা ক্রাফট ইন্সট্রাক্টর শিক্ষকদের সব গ্রেড বৈষম্য দূর করার দাবি জানান।

বুধবার (৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটগুলোতে কর্মরত ক্রাফট ইন্সট্রাক্টরদের ওপর বিভিন্ন প্রকার হুমকি, লাঞ্ছনা, মিথ্যাচার ও বৈষম্যের প্রতিবাদে সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

এ সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ পলিটেকনিক নন গ্রেডেড টিচার্স অ্যাসোসিয়েশন (বাপনটিএ)।

সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব সুমন তালুকদার লিখিত বক্তব্যে বলেন, সব মন্ত্রণালয়, অধিদপ্তর ও পরিদপ্তরে কর্মরত সব পদের মধ্যে সবচেয়ে বেশি বৈষম্যের শিকার ক্রাফট ইন্সট্রাক্টর পদটি। ক্রাফট ইন্সট্রাক্টর পদটি বাংলাদেশ সরকারের গেজেট, অর্গানোগ্রাম, বিভিন্ন মন্ত্রণালয়ের আদেশ ও বিভিন্ন অফিস আদেশ অনুযায়ী এ পদটি শিক্ষক পদ।

তিনি বলেন, ক্রাফট ইনস্ট্রাক্টরদের সব তথ্য উপাত্ত উল্লেখ করে বারবার মহাপরিচালক, কারিগরি শিক্ষা অধিদপ্তরে আবেদন দিলেও তাদের হয়রানি মূলক বদলিসহ, বেতন বন্ধ রাখা হয়েছে। পরবর্তীতে বৈষম্য দূর করতে ক্রাফট ইন্সট্রাক্টররা হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেন। এর ফলে বিভিন্ন পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ক্রাফট ইন্সট্রাক্টরদের বের করে দেওয়া, নেমপ্লেট ভাঙা, সামাজিক যোগাযোগ মাধ্যমে হেয় প্রতিপন্ন করে অশ্লীল মন্তব্যসহ হোয়াটস অ্যাপ গ্রুপে হত্যার পরিকল্পনা করছে। এতে আমরা চরম নিরাপত্তাহীনতায় ভুগছি।

এ সময় সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনটির সহ-সভাপতি আব্দুল মোতালেব, মো. রকুনুজ্জামান, সিনিয়র যুগ্ম সম্পাদক হাদিবুল ইসলাম ও যুগ্ম সম্পাদক সম্রাট হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২৪
ইএসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।