ঢাকা, শুক্রবার, ২১ ভাদ্র ১৪৩১, ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০২ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

অন্তর্বর্তী সরকারের সংস্কার এজেন্ডা বাস্তবায়নে সহায়তার প্রস্তাব ফ্রান্সের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৪
অন্তর্বর্তী সরকারের সংস্কার এজেন্ডা বাস্তবায়নে সহায়তার প্রস্তাব ফ্রান্সের

ঢাকা: অন্তর্বর্তী সরকারের সংস্কার এজেন্ডা বাস্তবায়নে বিশেষ করে দুর্নীতি দমন, শাসন ব্যবস্থা এবং আর্থিক ব্যবস্থার সংস্কারের ক্ষেত্রে প্রযুক্তিগত, আইনি ও প্রাতিষ্ঠানিক সহায়তার প্রস্তাব দিয়েছে ফ্রান্স।  

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা এম তৌহিদ হোসেনের সঙ্গে এক বৈঠকে বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুই এই প্রস্তাব দেন।



বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুই পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা তৌহিদ হোসেনের সঙ্গে প্রথমবার সৌজন্য বৈঠক করেন।  

তিনি এ সময় ফ্রান্সের ইউরোপ ও পররাষ্ট্রবিষয়ক মন্ত্রী স্টিফেন সেজার্নের মূল অভিনন্দন বার্তাটি পররাষ্ট্র মন্ত্রণালয়ে হস্তান্তর করেন।

বৈঠকে ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুই জানান, অন্তর্বর্তী সরকারের অধীনে দেশের বিভিন্ন খাতে ইতিবাচক পরিবর্তনের পাশাপাশি ব্যবসার পরিবেশ  ক্রমান্বয়ে উন্নতির সাথে সাথে আরও বেশি সংখ্যক ফরাসি কোম্পানি বাংলাদেশে ব্যবসা এবং বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করছে।

বৈঠকে পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা বাংলাদেশ-ফ্রান্স দীর্ঘস্থায়ী দ্বিপাক্ষিক সম্পর্কের কথা তুলে ধরেন এবং অন্তর্বর্তী সরকারের সংস্কার এজেন্ডায় প্রযুক্তিগত সহায়তা প্রদানে ফ্রান্সের আগ্রহকে স্বাগত জানান।

তিনি আশ্বস্ত করেন, অন্তর্বর্তী সরকার শ্রমখাত এবং মানবাধিকার বিষয়ে উল্লেখযোগ্য উন্নতির সাথে ব্যবসা, এফডিআই বাড়াতে টেকসই সংস্কার আনতে বদ্ধপরিকর।

ফরাসি রাষ্ট্রদূতের উত্থাপনের পরিপ্রেক্ষিতে পররাষ্ট্র উপদেষ্টা বাংলাদেশ থেকে ইউরোপে মানবপাচার  প্রতিরোধে দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেন। রোহিঙ্গা ইস্যুতে তিনি রোহিঙ্গাদের নিজ মাতৃভূমি মিয়ানমারে নিরাপদ, সুরক্ষিত এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের মাধ্যমে এই সংকটের টেকসই সমাধানে মিয়ানমার কর্তৃপক্ষের ওপর আন্তর্জাতিক চাপের জন্য জোর দেন।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২৪
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।