ঢাকা, শনিবার, ২৩ ভাদ্র ১৪৩১, ০৭ সেপ্টেম্বর ২০২৪, ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

আড়াই ঘণ্টা শাহবাগ অবরোধ, দুর্ভোগে সাধারণ মানুষ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৪
আড়াই ঘণ্টা শাহবাগ অবরোধ, দুর্ভোগে সাধারণ মানুষ

ঢাকা: চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার দাবিতে আড়াই ঘণ্টা ধরে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে রেখেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।

 

শনিবার (৭ সেপ্টেম্বর) বিকেল ৪টায় শাহবাগ ঘুরে এমন চিত্র দেখা গেছে। আন্দোলনকারীরা বিকেল ৫টা পর্যন্ত শাহবাগে অবস্থান করবেন।  

সরেজমিনে দেখা যায়, শিক্ষার্থীরা হাতে হাত ধরে মানব ব্যারিকেড তৈরি করে সব পথ বন্ধ রেখেছেন। ফলে কাঁটাবন থেকে মৎস্যভবন ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলামোটর অভিমুখে যান চলাচল ব্যাহত হচ্ছে।  

অবরোধের কারণে বাস, প্রাইভেটকারসহ যানবাহনের দীর্ঘ যানজট তৈরি হয়েছে। ফলে অনেকেই বাস থেকে নেমে হেঁটে গন্তব্যে রওনা হয়েছেন। কোনো কোনো যানবাহন দূর থেকে মোড় নিয়ে উল্টোদিকে ফিরে গেছেন।  

মগবাজার থেকে সায়েন্সল্যাবের উদ্দেশে সিএনজি করে এসেছেন পঞ্চাশোর্ধ কামাল হোসেন। তবে অবরোধের কারণে তিনি জ্যামে আটকা পড়েছেন।  

তিনি বলেন, এ বয়সে হেঁটেও পার হওয়ার সুযোগ নেই।  

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের রোগীদের খাবারের জন্য কারওয়ান বাজার থেকে মুদি পণ্যের বস্তা রিকশায় করে এনেছেন মঞ্জুরুল ইসলাম। অবরোধের মুখে তার রিকশাও ফিরিয়ে দেওয়া হয়েছে।  

তিনি বলেন, খাবার পৌঁছাতে না পারলে হাসপাতালের রুটিনের বিঘ্নয় ঘটবে। আমি তাদেরকে রশিদও দেখিয়েছি। তবুও তারা যেতে দেয়নি।  

আজ সকাল ১১টায় এক দফা দাবিতে জাতীয় যাদুঘরের সামনে মহাসমাবেশ করেন আন্দোলনকারীরা। পরে একটি মিছিল নিয়ে বেলা দেড়টার দিকে শাহবাগ মোড় অবরোধ করেন।  

আন্দোলনকারীরা জানান, দীর্ঘ ১২ বছর ধরে তারা এই দাবিতে আন্দোলন করছেন। কিন্তু বিগত সরকারের সময় এর কোনো সুরাহা হয়নি। তবে নতুন সরকারের কাছে দাবি পূরণের আশা দেখছেন তারা।  

আন্দোলনকারী এম এ আলী বাংলানিউজকে বলেন, আমরা বিকেল পাঁচটা পর্যন্ত শাহবাগে অবস্থান করব। এরমধ্যে সরকারের উপদেষ্টা বা ঊর্ধ্বতন কেউ আমাদের সঙ্গে আলোচনা না করলে আমরা নতুন কর্মসূচি দেব।  

তিনি বলেন, আমরা নতুন কোনো দাবি করছি না। দীর্ঘদিন থেকে এ দাবি জানিয়ে এসেছি। আমরা সরকারকে সহযোগিতা করছি। সে কারণে গত এক মাসে আমরা কোনো কর্মসূচি দিইনি। বন্যার্তদের সহায়তা করেছি।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭ , ২০২৪
এফএইচ/এসএএইচ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।