ঢাকা, রবিবার, ২৩ ভাদ্র ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

প্রযুক্তিনির্ভর বাংলাদেশ গঠনে আইসিটি ক্যাডার পদ জরুরি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৪
প্রযুক্তিনির্ভর বাংলাদেশ গঠনে আইসিটি ক্যাডার পদ জরুরি

দুর্নীতমুক্ত ও প্রযুক্তিনির্ভর বাংলাদেশ গঠনে আইসিটি ক্যাডার পদ সৃষ্টি করা সময়ের দাবি বলে জানিয়েছে গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরাম।

শুক্রবার সন্ধ্যায় রাজধানীতে সংবাদ সম্মেলনে দাবির কথা জানানো হয়।

প্রায় দুই হাজার সরকারি প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা সংগঠনের সদস্য।

সম্মেলনে জানানো হয়, ২০২০ সালের ২৮ জানুয়ারি আইসিটি ক্যাডার পদ সৃজনের প্রস্তাব তৎকালীন প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। কিন্তু কতিপয় আমলার ব্যক্তিগত রোষানল ও দুর্নীতিগ্রস্ততার জন্য প্রস্তাবিত ‘আইসিটি ক্যাডার’ কার্যক্রম দীর্ঘ চার বছরেও বাস্তবায়ন হয়নি।

বক্তারা বলেন, আইসিটি ক্যাডার পদ সৃজন না করায় আইসিটি পেশাজীবীরা গত ৩৯ বছর ধরে বৈষম্যের স্বীকার হয়ে আসছেন। চাকরিতে প্রত্যাশিত পদোন্নতি ও আন্তঃমন্ত্রণালয় বদলি না থাকায় তারা দিনে দিনে হতাশাগ্রস্ত হয়ে পড়ছেন ও তাদের কর্ম দক্ষতা হ্রাস পাচ্ছে।
 
বক্তারা বলেন, সরকারি তথ্যপ্রযুক্তি খাতে কাঠামোগত সংস্কার না হওয়ায় দেশের মেধাবীরা বিদেশমুখী হচ্ছেন। অন্যদিকে দেশি-বিদেশি পরামর্শক ও বিদেশনির্ভর প্রযুক্তির প্রচলন বাড়ছে। মেধা পাচার রোধ, মেধাবীদের কর্মসংস্থান সৃষ্টি দেশের কল্যাণে কাজ করার সুযোগ দিতে, নতুন প্রযুক্তির উদ্ভাবন ও দেশীয় প্রযুক্তির প্রচলন, রাজস্ব আহরণ বৃদ্ধি, সাইবার স্পেস সুরক্ষা ছাড়াও কয়েকটি কারণে আইসিটি ক্যাডার সৃষ্টি এখন সময়ের দাবি বলে জানানো হয়।

আইসিটিক্যাডার পদ সৃজনের সঙ্গে সরকারি কর্ম কমিশন (পিএসসি) কর্তৃক সুপারিশপ্রাপ্ত সব তথ্যপ্রযুক্তি কর্মকর্তাদের প্রস্তাবিত আইসিটি ক্যাডারে অন্তর্ভুক্ত করার দাবি জানানো হয় সংবাদ সম্মেলনে। কাজ দ্রুত শেষ করার জন্য প্রধান উপদেষ্টার হস্তক্ষেপ কামনা করেন তারা।

সংগঠনের নেতারা আইসিটি ক্যাডার সৃজনের আইসিটি সচিব কর্তৃক ১৫ আগস্ট স্বাক্ষরিত সারসংক্ষেপটি আগামী সপ্তাহের মধ্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা নাহিদ ইসলামের কাছে উত্থাপনের দাবি জানান। উপদেষ্টা সই করলে তা প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের কাছে পাঠানোর দাবি জানান।

সম্মেলনে মূল বক্তব্য পাঠ করেন ফোরামের মহাসচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সিস্টেম অ্যানালিস্ট মোহাম্মদ আহসান হাবীব সুমন। বক্তব্য দেন সভাপতি ও পরিকল্পনা বিভাগের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট তমিজ উদ্দীন আহমেদ, পুলিশ হেডকোয়ার্টার্সের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট আক্তারআলী, সহসভাপতি ও মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার শাহিন মিয়া, সহসভাপতি ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সিস্টেম অ্যানালিস্ট আবু রায়হান, ফোরামের যুগ্ম সচিব ও ডাক অধিদপ্তরের প্রোগ্রামার মো. মনিরুজ্জামান এবং কোষাধ্যক্ষ ও যৌথ মূলধন কোম্পানি পরিদপ্তরের প্রোগ্রামার জিকরা আমিন।

বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।