ঢাকা, রবিবার, ২৪ ভাদ্র ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ইউনূস-মোদীর বৈঠক নিয়ে যা বললেন পররাষ্ট্র উপদেষ্টা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
ইউনূস-মোদীর বৈঠক নিয়ে যা বললেন পররাষ্ট্র উপদেষ্টা

ঢাকা: জাতিসংঘের অধিবেশনে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক নিয়ে স্পষ্ট কোনো কিছু জানাননি পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন। এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি এখনই কিছু বলতে চাই না।

রোববার (৮ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন পররাষ্ট্র উপদেষ্টা।

জাতিসংঘে ভারতের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর সঙ্গে প্রধান উপদেষ্টার  সাইডলাইন বৈঠক হচ্ছে কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি এখনই কিছু বলতে চাই না। আমাদের কাছে কোনো কনফার্মেশন (নিশ্চয়তা) নেই যে, হচ্ছে কি হচ্ছে না। বস্তুত মোদী যে যাচ্ছেন (জাতিসংঘের অধিবেশনে), সেটির শতভাগ নিশ্চয়তা আমরা এখন পর্যন্ত পাইনি। একটা সম্ভাবনা আছে তিনি যাবেন।

বাংলাদেশ কি কোনো অনুরোধ করেছিল বৈঠকের জন্য, জানতে চাইলে তৌহিদ হোসেন বলেন, এটার একটা পদ্ধতি আছে। আমরা সে অনুযায়ী এগিয়ে যাব। এটা এমন না একমাস আগে বলে রাখি, আমরা দেখা করতে চাই তোমাদের সঙ্গে। এটা নরমাল সিস্টেম অনুযায়ী আগাবে। তারা যদি চায় আমাদের সঙ্গে সেটা করবে না, আমাদের তো জোর করে দেখা করার কিছু নেই।

জাতিসংঘে যোগ দিতে প্রধান উপদেষ্টার সঙ্গে সফরে ৭  জনের তালিকা দেখা গেছে, সেটি সঠিক কি না জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ৭ জনের তালিকা যেটি প্রকাশ হয়েছে, সেটি সঠিক। এর আগেও একটা তালিকা আছে, সেখানে আমিও আছি, আমি যাচ্ছি। অনেকে বলছেন, তালিকা প্রকাশ হয়েছে, আপনার নাম দেখছি না। আমি বললাম, আমি যাচ্ছি।

সফরে প্রধান উপদেষ্টার সঙ্গে তার মেয়েও যাচ্ছেন। আমরা কি আগের মতো পরিবারতন্ত্রের দিকে চলে যাচ্ছি কি না, এমন প্রশ্নের জবাবে তৌহিদ হোসেন বলেন, এটার সাথে পরিবারের কোনো সম্পর্ক নেই। এ নিয়ে খুব বেশি স্পেকুলেশন (জল্পনা) না করলে খুশি হব।

তাহলে প্রতিনিধি দলে মোট কতজন থাকছেন, জানতে চাইলে তিনি বলেন, সংখ্যা খুবই কম। ধরুন ১০-১২ জন। এর বেশি বড় হবে না। একেবারেই লিমিট (সীমাবদ্ধ) রাখার চেষ্টা করব।

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২৪
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।