ঢাকা, বৃহস্পতিবার, ২৮ ভাদ্র ১৪৩১, ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি ১০০ থেকে কমে ৩০ টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি ১০০ থেকে কমে ৩০ টাকা

ঢাকা: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের বিশেষ নির্দেশনায় ঢাকার মিরপুরের জাতীয় উদ্ভিদ উদ্যান বা বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ ফি কমানো হয়েছে। জনপ্রতি প্রবেশ ফি ১০০ টাকা থেকে কমিয়ে করা হয়েছে ৩০ টাকা।

 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা যায়।

মন্ত্রণালয় থেকে বুধবার (১১ সেপ্টেম্বর) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ১২ বছরের বেশি বয়সীদের জনপ্রতি প্রবেশ ফি ১০০ টাকা হতে কমিয়ে করা হয়েছে ৩০ টাকা। ১২ বছরের নিচে প্রতিজনের প্রবেশ কর ছিল ৫০ টাকা। বর্তমানে ৬-১২ বছর বয়সীদের প্রবেশ ফি করা হয়েছে ১৫ টাকা এবং ০-৫ বছর বয়সী শিশুরা বিনামূল্যে প্রবেশ করতে পারবে।  

শিক্ষা প্রতিষ্ঠান হতে আসা ১০০ জন পর্যন্ত শিক্ষার্থীদের জন্য দলগত ফি এক হাজার টাকা, ১০১-২০০ জনের দল হলে ফি দেড় হাজার টাকা দিতে হবে।  

বিদেশি পর্যটকদের জন্য জনপ্রতি প্রবেশ ফি নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা বা সমপরিমাণ ডলার।  

এছাড়া, উদ্যানে প্রাতভ্রমণের জন্য প্রতি ব্যক্তির বার্ষিক প্রবেশ কার্ড ফি ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে। নভেম্বর থেকে মার্চ পর্যন্ত সকাল ৬:৩০ টা থেকে ৯:৩০ টা পর্যন্ত এবং এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত সকাল ৬:০০ টা থেকে ৯:০০ টা পর্যন্ত কার্ডধারীরা বোটানিক্যাল গার্ডেনে প্রাতভ্রমণ করতে পারবেন। কার্ড হারালে বা নবায়নের জন্য ২০০ টাকা ফি দিয়ে নতুন কার্ড নিতে হবে। জনস্বার্থে জারিকৃত প্রজ্ঞাপনটি অবিলম্বে কার্যকর হবে।

গত ২১ এপ্রিল বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ ফি ২০ টাকা থেকে বাড়িয়ে ১০০ টাকা করে হাসিনা সরকার। এতে জনসাধারণ ব্যাপক প্রতিক্রিয়া ব্যক্ত করে। এই প্রতিক্রিয়া বিবেচনায় নিয়ে মন্ত্রণালয়ের উপদেষ্টা বোটানিক্যাল গার্ডেনের প্রবেশ ফি পুনরায় নির্ধারণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেন।  

বাংলাদেশ সময়: ১১৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
এসকে/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।