ঢাকা, বৃহস্পতিবার, ২৮ ভাদ্র ১৪৩১, ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

আশুলিয়ায় ২১৯ কারখানায় উৎপাদন বন্ধ

অতিথি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
আশুলিয়ায় ২১৯ কারখানায় উৎপাদন বন্ধ

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ায় চলমান অস্থিরতায় সহস্রাধিক পোশাক কারখানার মধ্যে প্রায় ২১৯ টি পোশাক কারখানার উৎপাদন বন্ধ রয়েছে। এর মধ্যে  ৮৬টি কারখানা শ্রম আইনের ১৩ (১) ধারা মোতাবেক অনির্দিষ্ট সময়ের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

অন্যদিকে ১৩৩ টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করতে বাধ্য হয়েছে কারখানা কর্তৃপক্ষ।  

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকাল থেকে সাড়ে ১১ টা পর্যন্ত এই তথ্য নিশ্চিত হওয়া গেছে। এসব তথ্য নিশ্চিত করেছেন শিল্পপুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম। এর আগে সকালর শিল্পাঞ্চল সাভার ও আশুলিয়ার অধিকাংশ কারখানায় কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা।

শিল্প পুলিশ জানায়, আজ শিল্পাঞ্চলের প্রায় ২১৯ টি কারখানায় উৎপাদন বন্ধ থাকলেও কোথাও কোন সড়ক অবরোধ কিংবা কারখানায় হামলা বা ভাংচুরের ঘটনা ঘটেনি। তবে বেশ কিছু কারখানার অভ্যন্তরে আগে থেকেই কিছু দাবি-দাওয়া নিয়ে শ্রমিক অসন্তোষ চলছিল। সেসব কারখানার শ্রমিকরা আজও কাজে ফিরেনি। আজও বেশ কিছু কারখানার শ্রমিকরা কারখানায় প্রবেশের পর নানা দাবিতে কর্মবিরতি পালন করে। একপর্যায়ে তারা কারখানা থেকে বের হয়ে গেলে সেব কারখানার উৎপাদন বন্ধ হয়ে যায়। সব মিলিয়ে ২১৯ টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। এর মধ্যে ৮৬ টি কারখানা শ্রম আইন ২০০৬ সালের ১৩(১) ধারায় বন্ধ ঘোষণা করা হয়।  

শিল্পপুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বাংলানিউজকে বলেন, সকাল সাড়ে ১১টা পর্যন্ত শিল্পাঞ্চলের ২১৯টি  কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। এরমধ্যে শ্রম আইনের ১৩ (১) ধারা মোতাবেক বন্ধ ঘোষণা করা হয়েছে ৮৬টি আর বাকি ১৩৩টি কারখানায় আজকের জন্য সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।  

তিনি বাংলানিউজকে বলেন, শিল্পাঞ্চলে যে কোন ধরনের অপ্রতিকর ঘটনা এড়াতে কারখানা গুলোর সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এছাড়া শিল্পাঞ্চলে যৌথবাহিনীর টহল অব্যাহত রয়েছে। আমরা আইনশৃঙ্খলার বিষয়টি দেখছি। এখন পর্যন্ত কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।  

বাংলাদেশ সময়: ১২০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।