ঢাকা, বৃহস্পতিবার, ২৮ ভাদ্র ১৪৩১, ১২ সেপ্টেম্বর ২০২৪, ০৮ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

তথ্য মন্ত্রণালয়ের এক মাসের উল্লেখযোগ্য কার্যক্রম তুলে ধরলেন উপদেষ্টা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
তথ্য মন্ত্রণালয়ের এক মাসের উল্লেখযোগ্য কার্যক্রম তুলে ধরলেন উপদেষ্টা উপদেষ্টা মো. নাহিদ ইসলাম

ঢাকা: বৈষম্যবিরোধী ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনার সরকারের পতনের পর গঠিত অন্তবর্তী সরকার গত এক মাসে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং আওতাধীন দপ্তর ও সংস্থায় যে বিষয়গুলো নিষ্পত্তি করেছে তার উল্লেখযোগ্য অংশ তুলে ধরেছেন উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে তিনি এসব তথ্য তুলে ধরেন।

উপদেষ্টা জানান, মন্ত্রণালয় ও আওতাধীন দপ্তর/সংস্থার বিভিন্ন কমিটিগুলো বাতিল করা হয়েছে এবং বাতিল করা কমিটি বা পরিচালনা বোর্ড (বাসস পরিচালনা বোর্ড, পিআইবি পরিচালনা বোর্ড, প্রেস কাউন্সিল, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বোর্ড, সিরিয়াল/ধারাবাহিক/চলচ্চিত্র/প্যাকেজ প্রিভিউ কমিটি, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র/স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র/দেশি/বিদেশি চলচ্চিত্র আমদানি/রপ্তানি/চলচ্চিত্র উৎসব কমিটি, চলচ্চিত্র জুরি বোর্ড, ফিল্ম সেন্সর আপিল কমিটি, চলচ্চিত্র বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি এবং বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড ইত্যাদি) পুনর্গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে।

বিগত সরকারের সময়ে দপ্তর/সংস্থায় নিয়োগ করা চুক্তিভিত্তিক সব নিয়োগ বাতিল করা হয়েছে। বিগত সরকারের সময়ে দপ্তর/সংস্থায় (বিটিভি, বাংলাদেশ বেতার ইত্যাদি) কর্মরত উর্ধ্বতন কর্মকর্তাদের অন্যত্র পদায়ন করা হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে সমগ্র বাংলাদেশে হতাহত সাংবাদিকদের তথ্য সংগ্রহ করার জন্য সংশ্লিষ্ট দপ্তর/সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

শহীদ আবু সাঈদসহ সব শহীদ ও শহীদি মার্চ নিয়ে বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনে অনুষ্ঠান প্রচার করা হয়েছে জানিয়ে তিনি বলেন, চলমান মাইক্রোফোন নামক অনুষ্ঠানে অন্তবর্তী সরকারের কাছে প্রত্যাশা শীর্ষক অনুষ্ঠান বাংলাদেশ বেতারে প্রচার করা হয়েছে। বাংলাদেশ টেলিভিশনে ছাত্র-ছাত্রীদের ট্রাফিক কন্ট্রোল, ময়লা-আবর্জনা পরিষ্কার, দেয়ালে গ্রাফিতি, সংখ্যালঘুদের ধর্মীয় উপসানালয়ে নিরাপত্তা ব্যবস্থায় ছাত্র-ছাত্রীদের অবস্থান, বাজার নিয়ন্ত্রণে ছাত্র-ছাত্রীদের ভূমিকা ইত্যাদি বিষয়ে প্রামাণ্য ও ফিলার প্রচার করা হয়েছে। অন্তবর্তী সরকারের শপথ গ্রহণ, প্রধান উপদেষ্টা ও অন্যান্য উপদেষ্টাদের সরকারি অনুষ্ঠানসহ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করা হয়েছে।

এছাড়া বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে শহীদ ও আহত ছাত্র-ছাত্রীদের পরিবারকে নিয়ে ২০টি ফিচার বাংলাদেশ সংবাদ সংস্থা থেকে প্রকাশ করা হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন এবং অন্তবর্তী সরকারের কার্যক্রমভিত্তিক ৪১৯টি তথ্য বিবরণী ও স্কুল প্রচারসহ ১২ হাজার ৪টি গুরুত্বপূর্ণ ছবি প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৪
জিসিজি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।