ঢাকা, মঙ্গলবার, ১ আশ্বিন ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

‘প্রিয় নবীর জীবনী অনুসরণ করে আমাদের জীবনাচারেও পরিবর্তন আনতে হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৪
‘প্রিয় নবীর জীবনী অনুসরণ করে আমাদের জীবনাচারেও পরিবর্তন আনতে হবে’

ঢাকা: প্রিয় নবীর জীবনী অনুসরণ করে তা আমাদের জীবনের সব পর্যায়ে প্রতিফলিত করতে হবে এবং সে অনুযায়ী আমাদের জীবনাচারেও পরিবর্তন আনতে হবে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) প্রশাসক ড. মহ. শের আলী।

সোমবার (১৬ সেপ্টেম্বর) বিকেলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান কার্যালয় নগর ভবনের মেয়র হানিফ মিলনায়তনে পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবি (সা.) উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে ঢাদসিক প্রশাসক ড. মহ. শের আলী এ কথা বলেন।

তিনি বলেন, আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা:)-কে আল্লাহপাক এই পৃথিবীর জন্য আশীর্বাদ হিসেবে পাঠিয়েছেন। তাঁর ওপর আল্লাহপাক পবিত্র কোরআন শরিফ নাজিল করেছেন। এই পবিত্র কোরআন শরিফে পৃথিবীর সব সত্ত্বার জন্য প্রয়োজনীয় নির্দেশনা রয়েছে। তাই আমাদের প্রিয় নবীর জীবনের প্রতিটি কর্মকাণ্ড তথা তাঁর জীবনী অনুসরণ করতে হবে। তাঁর জীবনী অনুসরণ করে তা আমাদের ব্যক্তি জীবনেও প্রতিফলিত করতে হবে এবং সে অনুযায়ী আমাদের জীবনাচারেও পরিবর্তন আনতে হবে।

জীবনের সবস্তরে প্রিয় নবীর জীবনাদর্শ অনুসরণ করতে হবে জানিয়ে ঢাদসিক প্রশাসক ড. শের আলী বলেন, আমাদের মধ্যে অনেকেই একইসঙ্গে ন্যায় কাজ করেন আবার অন্যায় কাজও করেন। অনেকেই নামাজ আদায় করেন আবার অন্যায় কর্মেও লিপ্ত থাকেন। কিন্তু আমাদের ধর্মে কারো ন্যায় কাজের আধিক্যের ফলে ন্যূনতম অন্যায় কর্মও জাস্টিফাই করার কোনো অবকাশ নেই। আমাদের প্রিয় নবীর জীবনাদর্শ ধারণ করে শতভাগ ন্যায়ের পক্ষে থাকতে হবে এবং তা আমাদের ব্যক্তিগত, সামাজিক ও কর্ম জীবনে প্রতিফলিত করতে হবে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ঢাদসিক'র প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, প্রিয় নবী কারিম (সা.) এর উম্মত হিসেবে সোমবার আমাদের জন্য তাৎপর্যপূর্ণ। কারণ ১২ই রবিউল আউয়াল নবী কারিম সা. এর জন্মগ্রহণ, নবুওয়াত লাভ, মক্কা থেকে মদিনায় হিজরত এবং ইন্তেকাল করেছেন এই সোমবারে।

তিনি আরও বলেন, মহানবী সা. পৃথিবীর একজন শ্রেষ্ঠ মানব, তিনি আমাদের জন্য যে পথ প্রদর্শন করেছেন, সেটি আমাদের জন্য সর্বোত্তম পথ। তার দেখানো ইসলামের পথেই যেন আমরা চলতে পারি, আল্লাহ যেন সেই তৌফিক সবাইকে দেয় এ কামনা করি।

অনুষ্ঠানে দেশ ও জাতির মঙ্গল কামনা, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ও ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে নিহত সব শহীদের রুহের মাগফেরাত কামনা, আহতদের দ্রুত আরোগ্য প্রার্থনা করা হয়।

দোয়া মাহফিল ও আলোচনা সভায় অন্যান্যের মধ্যে করপোরেশনের প্রধান প্রকৌশলী মো. আমিনুল ইসলাম, সচিব মোহাম্মদ বশিরুল হক ভূঁঞা, কাউন্সিলরবৃন্দ, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শীর্ষ সমন্বয়কবৃন্দ, জাতীয়তাবাদী শ্রমিক দলের অন্তর্ভুক্ত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের শ্রমিক কর্মচারী ইউনিয়নের নেতা-কর্মীবৃন্দ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২৩০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৪
এমআইএইচ/আরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।