ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

বন্যায় ক্ষতিগ্রস্ত খোয়াই বাঁধের দুই স্থানে মেরামত চলছে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৪
বন্যায় ক্ষতিগ্রস্ত খোয়াই বাঁধের দুই স্থানে মেরামত চলছে

 হবিগঞ্জ: হবিগঞ্জে উজানের ঢলে ক্ষতিগ্রস্ত খোয়াই নদীর বাঁধের দুটি পয়েন্টে মেরামত করা হচ্ছে। বাঁধে মাটি ফেলে উচ্চতা বাড়ানো ও উভয়পাশ মজবুত করতে কাজ করছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।


 
জেলার শায়েস্তাগঞ্জ উপজেলায় আলাপুর ও হবিগঞ্জ সদর উপজেলায় রাঙের গাঁও পয়েন্টে ৭০০ মিটার বাঁধ মেরামত কাজের প্রায় ৮০ শতাংশ শেষ হয়েছে।  

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, বাকি কাজ আগামী দুদিনের মধ্যেই শেষ হবে।
 
মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দেখা যায়, আলাপুর পয়েন্টে ২২০ মিটার ও রাঙের গাঁও পয়েন্টে ৪৮০ মিটার বাঁধ মেরামত করা হচ্ছে। ট্রাক্টরে করে মাটি এনে বাঁধের ওপরে ও দুপাশে ফেলা হচ্ছে।
 
সেখানে কর্মরতরা জানান, জরুরি ভিত্তিতে ঠিকাদার নিয়োগের মাধ্যমে দুটি পয়েন্টে কাজ করা হচ্ছে। বর্তমান উচ্চতা থেকে উচ্চতা আরও দেড় মিটার বাড়বে। বাঁধের দুপাশ মজবুত করায়ও গুরুত্ব দেওয়া হচ্ছে। এ কাজে আলাপুর পয়েন্টে ৪ লাখ ৯১ হাজার ও রাঙের গাঁও পয়েন্টে ৬ লাখ ৩৯ হাজার টাকা ব্যয় হবে।
 
জানা যায়, সম্প্রতি বন্যা ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে খোয়াই নদীর বাঁধে ভাঙন শুরু হয়। সদর উপজেলার রাঙের গাঁও, মশাজান, পূর্ব ভাদৈ, তেঘরিয়া ফেরিঘাট, শহরতলীর জালালাবাদ এবং শায়েস্তাগঞ্জ উপজেলার আলাপুর এলাকায় খোয়াই নদীর বাঁধ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।
 
পাউবো হবিগঞ্জের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ শামীম হাসনাইন মাহমুদ জানান, আলাপুর ও রাঙের গাঁও পয়েন্ট সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত। মেরামত চলছে। এ দুটি পয়েন্ট আপতত ঝুঁকিমুক্ত। বাকি ক্ষতিগ্রস্ত স্থানগুলো মেরামতের চেষ্টা চালানো হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ