ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

নাটোরে শ্রমিকদের আন্দোলনে প্রাণের কারখানা ৫ দিন বন্ধ ঘোষণা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৪
নাটোরে শ্রমিকদের আন্দোলনে প্রাণের কারখানা ৫ দিন বন্ধ ঘোষণা

নাটোর: বেতন বৃদ্ধিসহ অর্থনৈতিক বৈষম্য দূর করার দাবিতে শ্রমিক-কর্মচারীদের বিক্ষোভের মুখে নাটোরের প্রাণ অ্যাগ্রো কোম্পানির কারখানা পাঁচ দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকাল থেকে আগামী মঙ্গলবার (০১ অক্টোবর) পর্যন্ত প্রাণ অ্যাগ্রোর কার্যক্রম বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

এর আগে বৃহস্পতিবার সকাল থেকে শ্রমিকেরা কারখানায় বিক্ষোভ শুরু করেন। এসময় শ্রমিকরা কারখানার জেনারেল ম্যানেজার (জিএম) হযরত আলীকে তার অফিসে অবরুদ্ধ করে রাখেন। খবর পেয়ে নাটোরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক (ডিসি) মাছুদুর রহমান ও পুলিশ সুপার মারুফাত হোসাইন কারখানায় এসে শ্রমিক ও কর্তৃপক্ষের সঙ্গে সমস্যা নিরসনে আলোচনা করেন। পরে সেনাবাহিনীর সদস্যরা জেনারেল ম্যানেজার হযরত আলীকে রাতে কারখানা থেকে উদ্ধার করে বাসায় পৌঁছে দেন।

জানা যায়, শ্রমিকরা তাদের বেতন বৃদ্ধি, অর্থনৈতিক বৈষম্য দূরীকরণসহ কর্তৃপক্ষের কাছে ১৩ দফা দাবি করেন। তবে এ দাবির প্রেক্ষিতে কর্তৃপক্ষ কয়েক দফা দাবি মেনে নিলেও শ্রমিকরা সব দাবি আদায়ে বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) পুনরায় বিক্ষোভ শুরু করেন। এতে আজ শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত এ প্রাণ অ্যাগ্রো কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়।

কারখানার নারী শ্রমিক পারভীন বেগম বলেন, পরিশ্রম অনুযায়ী আমাদের বেতন কম দেয় কোম্পানি। বছরে বেতন বাড়ানো কথা থাকলেও তা বাড়ানো হয় না। পেটের দায়ে বাধ্য হয়ে কাজ করি। আমাদের সব দিক থেকে ঠকানো হয়। তাই আমরা শ্রমিকরা বেতন বৃদ্ধিসহ বিভিন্ন দাবি আদায়ে বিক্ষোভ করেছি। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবো।

এ বিষয়ে প্রাণ অ্যাগ্রো কারখানার কর্মকর্তার ফোনে একাধিকবার কল করলেও রিসিভ করেননি।

নাটোরের জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) মাছুদুর রহমান বাংলানিউজকে বলেন, খবর পেয়েই গতকাল আমিসহ পুলিশ সুপার ও সেনাবাহিনীর টিম কারখানায় যাই। ঘটনাস্থলে গিয়ে কর্তৃপক্ষ ও শ্রমিকদের সঙ্গে কথা বলেছি। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। শ্রমিকদের দাবি আদায়ে মালিকপক্ষ আলোচনা করছেন।

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর, ২৭, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।