ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

শিবচর এক্সপ্রেসওয়ের সংযোগ সড়ক আটকে আছে ইজিবাইক-ভ্যান স্ট্যান্ডে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৪
শিবচর এক্সপ্রেসওয়ের সংযোগ সড়ক আটকে আছে ইজিবাইক-ভ্যান স্ট্যান্ডে

মাদারীপুর: মাদারীপুর জেলার শিবচর উপজেলার এক্সপ্রেসওয়ের পাঁচ্চর যাত্রী ছাউনি। ঢাকা থেকে আসা বাসগুলো ঠিক এখানেই গাড়ি থামায়।

এই এলাকার যাত্রীরা উঠানামা করেন। যাত্রী ছাউনির পাশেই এক্সপ্রেসওয়ের সংযোগ সড়কের একমুখী লেন। এক্সপ্রেসওয়ের এই সংযোগ সড়কে গড়ে উঠেছে থ্রি-হুইলার স্ট্যান্ড! ঢাকা থেকে আসা যাত্রীরা এখানে নেমেই থ্রি-হুইলারে করে নিজ নিজ গন্তব্যে যান। যাত্রীদের উঠা-নামাকে কেন্দ্র করে সড়কের ওপরই গড়ে উঠেছে থ্রি-হুইলার স্ট্যান্ড। প্রায় ২০০ মিটার জায়গা জুড়ে সার্বক্ষণিক ব্যাটারি চালিত ইজিবাইক এবং ভ্যান দখল করে রেখেছে সড়ক। ফলে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটে। জটলা লেগে থাকে সব সময়।  

সড়কের ওপর যত্রতত্র গাড়ি থামানো, যাত্রী উঠানামা করায় দুর্ঘটনারও আশঙ্কা রয়েছে। এদিকে সড়কের অন্য পাশে থ্রি-হুইলারের জন্য আলাদা স্ট্যান্ড থাকলেও সড়কের ওপরই স্ট্যান্ড করে নিয়েছেন থ্রি-হুইলার চালকেরা।

জানা গেছে, ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের পাঁচ্চর বাজার সংলগ্ন সড়কের দুইপাশেই রয়েছে যাত্রী ছাউনি। তবে দক্ষিণাঞ্চলমুখী লেনে ঢাকা থেকে আসা যাত্রীরা নেমে থাকেন। পাঁচ্চর, শিবচরসহ আশেপাশের এলাকার যাত্রীরা মূলত এখানেই নামেন। ঢাকা থেকে ছেড়ে আসা বাসগুলো এখানে যাত্রী নামিয়ে দক্ষিণাঞ্চলগামী যাত্রীদেরও এখান থেকে গাড়িতে উঠায়। ফলে যাত্রীদের চাপ সবসময়ই লেগে থাকে স্থানটিতে। এদিকে বাস থেকে নামা যাত্রীরা সংযোগ সড়ক থেকেই ইজিবাইক বা ভ্যানযোগে গন্তব্যে যাচ্ছেন। সড়কটি দিয়ে সাধারণ যানবাহন চলাচল করায় ওই স্থানটিতে লেগে থাকে গাড়ির জটলা এবং যাত্রীদের ভিড়। ফলে সাধারণ চলাচলকারী যানবাহনের চালক ও যাত্রীদের দুর্ভোগে পড়তে হয়।

সরেজমিনে দেখা গেছে, যাত্রীর অপেক্ষায় সড়কের পাশেই লাইন করে রাখা হয়েছে ব্যাটারি চালিত ইজিবাইক ও ভ্যান। এখানে সিরিয়াল মেনে যাত্রী বহন করে থাকেন চালকেরা। সড়কের একপাশজুড়ে গাড়ি রাখায় জায়গা সংকুচিত হয়ে থাকে। যানবাহন চলাচলে বিঘ্নিত হয় এই স্ট্যান্ডে। বাস থেকে যাত্রীরা নামলে জটলা তৈরি হয়। সড়কের ওপর থেকেই যাত্রী উঠাতে ব্যস্ত হয়ে পড়ে থ্রি-হুইলার চালকেরা। ফলে ঝুঁকিও থাকে যে কোনো দুর্ঘটনা ঘটার।

নাম প্রকাশে অনিচ্ছুক এক থ্রি-হুইলার চালক বলেন, ইজিবাইক স্ট্যান্ড রাস্তার অন্য পাশে, কিন্তু গাড়ি থামে এখানে। গাড়ি থেকে নেমে যাত্রীদের হেঁটে অন্য পাশে যেতে হয়। এ কারণে যাত্রী ছাউনির পাশে রাস্তার ওপরই স্ট্যান্ড করা হয়েছে। রাস্তার ওপর স্ট্যান্ড থাকায় একটু যানজট হয়, তবে খুব বেশি সমস্যা হয় না।

সংযোগ সড়ক দিয়ে চলাচলকারী পিকআপসহ অন্যান্য গাড়ির চালকেরা বলেন, সড়কের ওপর ইজিবাইক স্ট্যান্ড থাকায় এখানে বেশ সমস্যা হয়। গাড়ির জটলা লেগে থাকে। রাস্তার ওপর থেকেই যাত্রীরা উঠানামা করে। যত্রতত্র রাস্তা পার হয়। মাঝেমধ্যে ছোটখাটো দুর্ঘটনাও ঘটে। নির্ধারিত স্থানে ইজিবাইক স্ট্যান্ড থাকলে সড়কে যানবাহন চলাচলে সমস্যা হতো না। ঝুঁকিমুক্ত থাকা যেতো।

ভাঙ্গা থেকে পাঁচ্চর আসা একটি পিকআপের চালক মো. মাহমুদ বলেন, মাঝে মধ্যে রাস্তার ওপর যাত্রীদের এতো ভিড় থাকে, হর্ন দিলেও দাঁড়িয়ে থাকে। ইজিবাইকের জ্যাম তৈরি হয়। এতে করে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এরকম স্ট্যান্ড সড়ক থেকে সরিয়ে নেওয়া উচিত।

এ বিষয়ে শিবচর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাকিল আহমেদ বলেন, সড়কে বিশৃঙ্খলা এড়াতে ব্যবস্থা নেওয়া হবে। বাস স্টপেজ কাছে থাকায় ওখানে ইজিবাইক স্ট্যান্ড গড়ে উঠেছে। তবে সড়কে যাতে কোনো যানজট না হয় এজন্য আমরা একপাশে গাড়ি রাখতে বলেছি। তারপরও কোনো সমস্যা হলে ব্যবস্থা নেব।

বাংলাদেশ সময়: ১৬৪৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।