ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

বহুমুখী পাটপণ্যের ব্যবহার বাড়াতে হবে: উপদেষ্টা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৪
বহুমুখী পাটপণ্যের ব্যবহার বাড়াতে হবে: উপদেষ্টা

ঢাকা: পাটের ঐতিহ্য ফিরিয়ে আনতে বহুমুখী পাটজাত পণ্যের ব্যবহার বাড়াতে হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন।  

রোববার (২৯ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে উপদেষ্টার কার্যালয়ে বাংলাদেশ অ্যাগ্রো-প্রসেসরস অ্যাসোসিয়েশনের (বাপা) প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা জানান।

সাক্ষাৎকালে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা এম সাখাওয়াত বলেন, সারা দেশে পাটের প্রচলন বাড়াতে হবে। আগামী মাস থেকে দেশের সুপারশপগুলোতে পাটের ব্যাগ চালুর কার্যক্রম নিয়েছে সরকার। মন্ত্রণালয় সে লক্ষ্যে কাজ করছে।  

তিনি বলেন, আমি চাই, দেশের সবাইকে নিয়ে একযোগে এ কার্যক্রম সফল করতে। এতে দেশে পাটের অভ্যন্তরীণ ভোগ বাড়বে। পাটের মোড়কের আইন বাস্তবায়ন আরও আগে শুরু হওয়া উচিত ছিল। তাহলে এতদিনে পলিথিন ও প্ল্যাস্টিকের উপযুক্ত বিকল্প পাওয়া যেতো।  

সাক্ষাতে বাপা প্রতিনিধিদল কৃষি প্রক্রিয়াজাত পণ্যের মোড়কের বিষয়ে নানাদিক নিয়ে আলোচনা করে। পণ্যের মোড়ক হিসেবে প্লাস্টিকের উপযুক্ত বিকল্প না থাকায় পাটের ব্যাগ চালুর কার্যক্রম বাস্তবায়ন চ্যালেঞ্জিং। বাপা প্রতিনিধিরা প্যাকেজিংয়ে পাটের ব্যাগের চাহিদামতো সরবরাহ নিশ্চিত করার বিষয়ে অনুরোধ জানান।  

উপদেষ্টা এম সাখাওয়াত বাপা প্রতিনিধিদের দাবি গুরুত্ব দিয়ে শোনেন। উপদেষ্টা বলেন, আপনাদের দাবির বিষয়গুলো আমরা দেখব। পাটজাত মোড়কের আইন বাস্তবায়ন পণ্যের বাজারজাতকরণ এবং দেশের রপ্তানিতে যেন বিঘ্ন না ঘটায়, সেদিকে নজর রাখা হবে। উপদেষ্টা এ সময় সভায় উপস্থিত বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিবকে অ্যাসোসিয়েশনের দাবিগুলোর বিষয়ে কার্যক্রম নিতে নির্দেশনা দেন।  

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ পাটের ব্যাগের সরবরাহ নিশ্চিতে শিগগিরই সংশ্লিষ্ট সব অংশীজনের সঙ্গে বৈঠক করা হবে বলে নিশ্চিত করেন। পাটকে বহুমুখী ও যুগোপযোগী করে ব্যবহারের লক্ষ্যে সবাইকে কাজ করার আহ্বান জানান তিনি।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এন এম মঈনুল ইসলাম, বাপা সভাপতি এম এ হাশেম, মহাসচিব মো. ইকতাদুল হক, প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান আহসান খান চৌধুরীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৪
জিসিজি/আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।