ঢাকা, সোমবার, ১৫ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে জাতীয় কন্যাশিশু দিবস উদযাপিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪
রাজশাহীতে জাতীয় কন্যাশিশু দিবস উদযাপিত

রাজশাহী: রাজশাহীতে বিভিন্ন আয়োজনে জাতীয় কন্যাশিশু দিবস উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষে সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভা শেষে কন্যাশিশুদের শপথবাক্য পাঠ এবং বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের পুরস্কৃত করা হয়।

এ বছর জাতীয় কন্যাশিশু দিবসটির প্রতিপাদ্য ছিল ‘কন্যাশিশুর স্বপ্নে গড়ি আগামীর বাংলাদেশ’। রাজশাহী জেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদপ্তরের যৌথ আয়োজনে দিবসটি উদযাপনের এই উদ্যোগ নেওয়া হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহীর ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সরকার অসীম কুমার।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, কন্যাশিশুদের জন্য দিবস পালন করতে হবে কেন? সন্তান যাই হোক ছেলে অথবা মেয়ে সবাইকে সমানভাবে মানুষ করতে হবে। কোনো বৈষম্য রাখা যাবে না। একটা ছেলে যে কাজ নির্বিঘ্নে করতে পারে একই কাজ মেয়েরাও করতে পারে। তাই সব বাধা তা দূর করতে হবে।

এ সময় বাল্যবিয়ে রোধ না হওয়ার কারণ উল্লেখ করে অসীম কুমার বলেন, বাল্যবিয়ে এমনি এমনি আসেনি, আমরা কন্যাশিশুদের সুরক্ষা নিশ্চিত করতে ব্যর্থ হয়েছি। তাই তাদের সুরক্ষিত করা সব নাগরিকের দায়িত্ব।

নারীদের সফলতা তুলে ধরে তিনি বলেন, এভারেস্ট জয় থেকে শুরু করে পৃথিবীর গুরুত্বপূর্ণ জায়গাতে নারীরা দায়িত্ব পালন করছে। নারীরা ছেলেদের থেকে অনেক সৃজনশীল, তাদের প্ল্যাটফরম তৈরি করতে হবে। তাহলেই নতুন বাংলাদেশ বিনির্মাণের যে স্বপ্ন দেখছি তা পূরণ করা অনেকটাই সম্ভব হবে।

মহিলাবিষয়ক অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় উপ-পরিচালক শবনম শিরিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার আবু সালেহ মো. আশরাফুল আলম, জেলা শিক্ষা অফিসার আব্দুল আজিজ সরদার, রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রহিমা আকতার জাহান এবং কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সভাপতি ড. কামরুজ্জামান। অন্যান্যের মধ্যে বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শেষে কন্যাশিশুদের শপথবাক্য পাঠ করানো হয় এবং বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের পুরস্কৃত করা হয়।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।