ঢাকা, সোমবার, ১৫ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় সম্মিলিতভাবে কাজ করতে হবে: ডিএমপি কমিশনার

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪
আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় সম্মিলিতভাবে কাজ করতে হবে: ডিএমপি কমিশনার

ঢাকা: পরিবর্তিত পরিস্থিতিতে আগামীর চ্যালেঞ্জ মোকাবিলায় সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. মাইনুল হাসান।  

তিনি বলেন, পরিবর্তিত পরিস্থিতিতে আমাদের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে।

এসব চ্যালেঞ্জ মোকাবিলায় সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।  

সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে অনুষ্ঠিত ঢাকা মহানগর পুলিশের আগস্ট ও সেপ্টেম্বর মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন তিনি।  

ডিএমপি কমিশনার বলেন, আমরা একটি ক্রান্তিকাল পার হয়ে বর্তমান অবস্থায় উপনীত হয়েছি। আর এটি আপনাদের সবার সম্মিলিত প্রচেষ্টায় সম্ভব হয়েছে।  

তিনি বলেন, পুলিশের দায়িত্ব ও কর্তব্য কী, এবং আমরা কীভাবে কাজ করব, সে বিষয়ে উপস্থিত সবার অভিজ্ঞতা রয়েছে।

ডিএমপি কমিশনার বলেন, থানার অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হলো সমাজে অপরাধ যাতে না হয়, সেজন্য প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া, অপরাধের সঠিক কারণ নির্ণয়, অপরাধীকে আইনের আওতায় নিয়ে আসার জন্য তদন্ত ও অনুসন্ধান করা।  

তিনি বলেন, অযথা বিলম্ব না করে দ্রুত মামলা নিষ্পত্তি করতে হবে। অপরাধ নিয়ন্ত্রণে ইন্টেলিজেন্স (গোয়েন্দা তথ্য) সংগ্রহের কাজটি খুবই গুরুত্বপূর্ণ। সাধারণ মানুষের কাছে না গেলে তথ্য পাওয়া যাবে না। তথ্য পাওয়ার জন্য নাগরিকদের কাছে যেতে হবে এবং তাদের সঙ্গে যোগাযোগ বাড়াতে হবে।  

উপস্থিতদের উদ্দেশে তিনি বলেন, থানা এলাকার অপরাধের ধরন বিশ্লেষণপূর্বক অপরাধ নিয়ন্ত্রণে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। অপরাধ পর্যালোচনা সভায় দেওয়া নির্দেশনা যথাযথভাবে পালন করতে হবে।

অপরাধ পর্যালোচনা সভায় উপস্থিত অফিসার ইনচার্জদের উদ্দেশে অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) ফারুক আহমেদ বলেন, পুলিশের ভাবমূর্তি রক্ষায় থানার অবদান খুবই গুরুত্বপূর্ণ। যে থানা আইনশৃঙ্খলা রক্ষা ও অপরাধ নিয়ন্ত্রণে সফল হবে, সে থানার ওপর জনসাধারণের আস্থা তৈরি হবে।

তিনি আরও বলেন, প্রত্যেককে যার যার অবস্থান থেকে অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করতে হবে। সবাইকে পরিবর্তনের অংশীদার হতে হবে।   

পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. ইসরাইল হাওলাদার বলেন, দুর্গাপূজা নির্বিঘ্ন উদযাপনে সবাইকে সতর্ক অবস্থায় দায়িত্ব পালন করতে হবে। সিনিয়র অফিসাররা মণ্ডপ পরিদর্শন করবেন এবং কমিটির লোকজনের সঙ্গে কথা বলবেন। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে সবসময় সতর্ক থাকতে হবে।  

তিনি আরও বলেন, স্বাভাবিক পুলিশিংয়ের জন্য আমাদের কাজে গতি বাড়াতে হবে। অস্ত্র ও মাদক উদ্ধারে নিয়মিত অভিযান চালাতে হবে।  

অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা) রেজাউল করিম মল্লিক বলেন, অন্তর্বর্তী সরকারের অধীনে আমরা কাজ করছি। সরকারের নির্দেশ মেনে সর্বাত্মক সহযোগিতা করতে হবে। ডিএমপি কমিশনারের নেতৃত্বে মহানগরবাসীর আস্থা অর্জনে সবাইকে আন্তরিকভাবে দায়িত্ব পালন করতে হবে।  

আজ অপরাধ পর্যালোচনা সভায় বিগত আগস্ট ও সেপ্টেম্বর মাসের ভালো কাজের স্বীকৃতি হিসেবে বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের পুরস্কৃত করেন ডিএমপি কমিশনার মো. মাইনুল হাসান।  
 
যুগ্ম পুলিশ কমিশনার (ক্রাইম) মো. ফারুক হোসেন সভায় সঞ্চালনা করেন। এতে ডিএমপির সব থানার অফিসার ইনচার্জ ও বিভিন্ন পদমর্যাদার পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪
এসজেএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।