ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

প্রশাসনে বঞ্চিত কর্মকর্তাদের আবেদনের সময় বাড়ল

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৯ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৪
প্রশাসনে বঞ্চিত কর্মকর্তাদের আবেদনের সময় বাড়ল

ঢাকা: জনপ্রশাসন মন্ত্রণালয়ের আওতায় ২০০৯ সাল থেকে ২০২৪ সালের ৪ আগস্ট পর্যন্ত অবসরে যাওয়া যেসব কর্মকর্তা নিজেকে বঞ্চিত মনে করেন এবং প্রতিকার আশা করেন তাদের প্রত্যেকের বঞ্চনার ধরণ ও কারণ উল্লেখ করে আগামী ৩ অক্টোবরের মধ্যে আবেদন করতে হবে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নিয়োগ, পদোন্নতি, প্রেষণ অনুবিভাগ) মো. আব্দুর রউফ সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে এ আবদেনর সময় ছিল ৩০ সেপ্টেম্বর।

মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, জনপ্রশাসন মন্ত্রণালয়ের আওতায় ২০০৯ সাল থেকে ২০২৪ সালের ৪ আগস্ট পর্যন্ত সময়ে চাকরিতে বঞ্চনার শিকার এবং উল্লিখিত সময়ে অবসরে যাওয়া কর্মকর্তাদের আবেদন পর্যালোচনা করে যথাবিহীত সুপারিশ প্রণয়নের জন্য সরকার কমিটি গঠন করে।

কমিটির সিদ্ধান্ত মোতাবেক সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, উল্লিখিত সময়কালে অবসরে যাওয়া যেসব কর্মকর্তা নিজেকে বঞ্চিত মনে করেন এবং এ কমিটির মাধ্যমে প্রতিকার আশা করেন তাদের প্রত্যেকের বঞ্চনার ধরণ ও কারণ উল্লেখ করে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর [অতিরিক্ত সচিব (নিয়োগ, পদোন্নতি, প্রেষণ) অনুবিভাগ এর দৃষ্টি আকর্ষণসহ] আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে আবেদন দাখিল করার পরামর্শ দেওয়া হলো।

যেসব কর্মকর্তা ইতোমধ্যে সিনিয়র সচিব বরাবর আবেদন করেছেন তাদের নতুন করে আবেদন দাখিলের প্রয়োজন নেই।

তবে কমিটির কাজ স্বল্পতম সময় ও সহজে সম্পন্ন করার সুবিধার্থে আবেদনকারী কর্মকর্তাদের ছকের মাধ্যমে তথ্যাদি এবং নিজস্ব পিডিএসের একটি কপি সরবরাহের জন্য অনুরোধ করা হয়।

ছকের মধ্যে আবেদনকারীর স্বাক্ষরসহ সব ধরনের তথ্য চাওয়া হয়েছে।

নাম, আইডি, ব্যাচ, চাকরিতে যোগদানের তারিখ, অবসরকালীন পদবি, উপসচিব পদে পদোন্নতি হলে প্রাপ্তির তারিখ। তার যে কনিষ্ঠ কর্মকর্তা যত তারিখে উপসচিব পদে পদোন্নতি পেয়েছেন তার নাম, আইডি ও পদোন্নতির তারিখ।

আবেদনকারী কর্মকর্তার উপসচিব পদে ভূতাপেক্ষ পদোন্নতির যোগ্যতা অর্জনের তারিখ, যুগ্মসচিব পদে পদোন্নতি হলে প্রাপ্তির তারিখ এবং তার যে কনিষ্ঠ কর্মকর্তা যত তারিখে যুগ্মসচিব পদে পদোন্নতি পেয়েছেন তার নাম, আইডি ও পদোন্নতির তারিখ।

আবেদনকারী কর্মকর্তার যুগ্মসচিব পদে ভূতাপেক্ষ পদোন্নতির যোগ্যতা অর্জনের তারিখ, অতিরিক্ত সচিব পদে পদোন্নতি হলে প্রাপ্তির তারিখ এবং তার যে কনিষ্ঠ কর্মকর্তা যত তারিখে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পেয়েছেন তার নাম, আইডি ও পদোন্নতির তারিখ।

আবেদনকারী কর্মকর্তার অতিরিক্ত সচিব পদে ভূতাপেক্ষ পদোন্নতির যোগ্যতা অর্জনের তারিখ এবং তার যে কনিষ্ঠ কর্মকর্তা যত তারিখে সচিব পদে পদোন্নতি পেয়েছেন তার নাম, আইডি ও পদোন্নতির তারিখ।

আবেদনকারী কর্মকর্তার সচিব পদে ভূতাপেক্ষ পদোন্নতির যোগ্যতা অর্জনের তারিখ, অবসরোত্তর ছুটির তারিখ, আবেদনকারীর বঞ্চনার কারণ, কমিটির পর্যবেক্ষক এবং কর্মকর্তার সইসহ তথ্য দিতে হবে।

বাংলাদেশ সময়: ০৮৪৭ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২৪
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।