ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

গোপালগঞ্জে বিশ্ব শিশু দিবস উপলক্ষে শিশু-কিশোর সম্মেলন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৪
গোপালগঞ্জে বিশ্ব শিশু দিবস উপলক্ষে শিশু-কিশোর সম্মেলন 

গোপালগঞ্জ: কচি কণ্ঠের আসর ইউএসএ এবং চিলড্রেনস ভয়েজ এর যৌথ উদ্যোগে গোপালগঞ্জে বিশ্ব শিশু দিবস-২০২৪ উপলক্ষে শিশু-কিশোর সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। প্রায় ৫ হাজার শিশু-কিশোর এই সম্মেলনে অংশগ্রহণ করে।

 

মঙ্গলবার (০১ অক্টোবর) দুপুরে গোপালগ‌ঞ্জের মুকসুদপুর উপ‌জেলার সুরুপী সা‌লিনাবক্সা উচ্চবিদ্যালয় মা‌ঠে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।  

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন মুকসুদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আ‌জিজুর রহমান। সভাপতিত্ব করেন ইউএসএ কচি কণ্ঠের আসর’র প্রতিষ্ঠাতা এবং সভাপতি হেমায়েত হোসেন লস্কর।  

অন্যান্যের ম‌ধ্যে বক্তব্য দেন- মুকসুদপুর উপ‌জেলা সার্কেলের সহকারী পু‌লিশ সুপার মো. কামরুজ্জামান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহাদাত হোসেন মোল্লা, মুকসুদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মোস্তফা কামাল, প্রধান শিক্ষক লুলু হো‌সেন মু‌ন্সি প্রমুখ।     

এর আ‌গে বিদ্যালয়ের অতিথিবৃন্দ, শিক্ষক ও শিক্ষার্থীরা এক বর্ণাঢ্য র‌্যালির আয়োজন ক‌রেন। ইউএসএ কচি কণ্ঠের আসর’র প্রতিষ্ঠাতা এবং সভাপতি হেমায়েত হোসেন লস্কর বলেন, শিশু দিব‌সের এই দি‌নে বি‌শ্বের সব শিশুরা যা‌তে তা‌দের স‌ঠিক অ‌ধিকার পায় সবাইকে সেই চেষ্টা কর‌তে হ‌বে। কেননা আজ‌কের শিশু আগামীদি‌নের ভ‌বিষ্যত।  

এসময় বি‌শ্বের বি‌ভিন্ন স্থা‌নে বি‌শেষ ক‌রে ফি‌লি‌স্তি‌নের গাজায় ও সিরিয়ায় শিশু‌দের ওপর যে হত্যাকাণ্ড ঘটা‌নো হ‌চ্ছে তা ব‌ন্ধেরও দাবি জানান তিনি।

প্রধান অতিথি মুকসুদপুর উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা আ‌জিজুর রহমান বলেন, নতুন বাংলাদেশ শিশু সময়োপযোগী হতে হবে। তাদের পড়াশোনায় আরও বেশি মনোযোগী হতে হবে। তাহলেই আমাদের দেশ এগিয়ে যাবে। কারণ আজকের শিশুরাই আগামীদিনের কর্ণধার।  

অনুষ্ঠান শে‌ষে ৫ হাজার শিশু কিশোরদের মাঝে দুপুরের খাবার বিতরণ করা হয়।  

প্রসঙ্গত, আন্তর্জাতিক শিশু সংগঠন, কচি কণ্ঠের আসর দীর্ঘ ৪৮ বছর বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে তার কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এখানে বিশেষভাবে উল্লেখ থাকে যে, ১৯৯০ সালে সেপ্টেম্বর মাসে জাতিসংঘের প্রধান কার্যালয়ে 
World Summit for Children অনুষ্ঠিত হয়। এই Summit - এ ইউনিসেফের প্রধানের আমন্ত্রণে বাংলাদেশ থেকে একমাত্র সংগঠন কচি কণ্ঠের আসরের ২৮ সদস্য বিশিষ্ট একটি শিশু প্রতিনিধি দল সংগঠনের প্রতিষ্ঠাতা হেমায়েত হোসেনের নেতৃত্বে যোগদান করে এবং বিশ্ব শিশুদের জন্য বিশেষ ভূমিকা পালন করে।

প্রায় দুই যুগ ধরে এই আন্তর্জাতিক সংগঠন কচি কণ্ঠের আসর U.S.A সহ বিশ্বের বিভিন্ন দেশে শিক্ষা, স্বাস্থ্য, সংস্কৃতি এবং পরিবেশের ওপর কাজ করে যাচ্ছে। জাতিসংঘ এবং ইউনিসেফসহ বিশ্বের উল্লেখযোগ্য সংস্থার সঙ্গে যৌথ কর্মসূচি পালন করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।