ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

আবরার ফাহাদ স্মরণে সোমবার সংহতি সমাবেশ 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৪
আবরার ফাহাদ স্মরণে সোমবার সংহতি সমাবেশ 

ঢাকা: ছাত্রলীগের ক্যাডারদের নির্মম নির্যাতনে প্রাণ হারানো বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদের স্মরণে সোমবার (৭ অক্টোবর) রাজধানীর শাহবাগে সংহতি সমাবেশ আয়োজিত হবে। এতে উপস্থিত থাকবেন আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান।


 
শনিবার (৫ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন ‘নিরাপদ বাংলাদেশ চাই’ নামে একটি প্লাটফর্ম।  

সংগঠনটির মুখপাত্র রায়হন উদ্দিন বলেন, ৭ অক্টোবর শহীদ আবরার ফাহাদের ৫ম শাহাদাত বার্ষিকী। নতুন বাংলাদেশে দিনটিকে স্মরণে রাখতে ‘নিরাপদ বাংলাদেশ চাই’ ঢাকার শাহবাগে দুপুর আড়াইটায় ‘সংহতি সমাবেশ’ আয়োজন করবে।  

অনুষ্ঠানে দেশের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক ছাত্রসংগঠনগুলো নতুন বাংলাদেশকে ফ্যাসিবাদ, আধিপত্যবাদ ও নিপীড়ন মুক্ত রাখার দাবিতে সংহতি প্রকাশ করবেন।  

আয়োজকদের দাবি, ৫ আগস্টে ছাত্র-জনতার অভ্যুত্থানে স্বৈরাচারী শেখ হাসিনা সরকারের পতনের মধ্য দিয়ে ফ্যাসিবাদ, আধিপত্যবাদও নিপীড়নমুক্ত বাংলাদেশ বিনির্মাণে ‘নিরাপদ বাংলাদেশ চাই’ বদ্ধপরিকর।  

বাংলাদেশ ও ভারতের মধ্যে অসম চুক্তি এবং পানি আগ্রাসন নিয়ে ফেসবুকে স্ট্যাটাসের জেরে বুয়েটের শেরে বাংলা হলের আবাসিক ছাত্র ও তড়িৎ কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরারকে ২০১৯ সালের ৬ অক্টোবর দিবাগত রাতে ছাত্রলীগের এক নেতার কক্ষে নিয়ে নৃশংস কায়দায় পিটিয়ে হত্যা করে সংগঠনটির ক্যাডাররা। পরে রাত ৩টার দিকে শেরেবাংলা হলের সিঁড়ি থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ।

এ ঘটনায় দেশজুড়ে নিন্দার ঝড় বয়ে যায়। দায়ের হয় হত্যা মামলা। ওই মামলায় সব মিলিয়ে ২৫ জনকে অভিযুক্ত করে ২০১৯ সালের ১৩ নভেম্বর অভিযোগপত্র (চার্জশিট) দেয় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। এরপর ২০২০ সালের ১৫ সেপ্টেম্বর মামলায় অভিযোগ গঠন করা হয়। এরমধ্যে ২০ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া পাঁচজনের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।