ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

লেবানন থেকে অবৈধ প্রবাসীদের ফিরতে হবে জরিমানা দিয়ে

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
লেবানন থেকে অবৈধ প্রবাসীদের ফিরতে হবে জরিমানা দিয়ে

ঢাকা: লেবানন থেকে অবৈধ প্রবাসী বাংলাদেশি কর্মীদের দেশে ফেরত আসতে হলে জরিমানা দিয়ে ফিরতে হবে। অবৈধদের ফেরাতে লেবানন জেনারেল সিকিউরিটি অফিসের সঙ্গে যোগাযোগ চালিয়ে যাচ্ছে বাংলাদেশ দূতাবাস।

রোববার (১৩ অক্টোবর) বৈরুতের বাংলাদেশ দূতাবাস এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

দূতাবাস জানায়, লেবানন থেকে অনিয়মিত প্রবাসী বাংলাদেশি কর্মীদের দেশে ফেরত যেতে হলে লেবাননের জেনারেল সিকিউরিটি অফিসে (আমলনামা) প্রয়োজনীয় সার্ভিস চার্জ ও জরিমানা দিয়ে এক্সিট ভিসা নিয়ে অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন করতে হয়, যা একটি সময়সাপেক্ষ বিষয়। বাংলাদেশ দূতাবাস এ বিষয়ে জেনারেল সিকিউরিটি অফিসসহ সংশ্লিষ্ট সব কর্তৃপক্ষের সঙ্গে প্রয়োজনীয় যোগাযোগ চালিয়ে যাচ্ছে। সব প্রক্রিয়া সম্পন্ন করে লেবানন প্রবাসী অনিয়মিত কর্মীদের দেশে পাঠানোর বিষয়টি উপযুক্ত সময়ে দূতাবাসের ফেসবুক পেজের মাধ্যমে অবহিত করা হবে।

লেবাননে চলমান যুদ্ধ পরিস্থিতিতে স্বেচ্ছায় দেশে ফেরত যেতে আগ্রহী প্রবাসী কর্মীদের মধ্যে যারা দূতাবাসের নির্ধারিত ফর্ম পূরণ করে জমা দিয়েছেন, তাদের মধ্যে যাদের—
ক.  মেয়াদসহ মূল পাসপোর্ট আছে কিন্তু আকামার মেয়াদ নেই অথবা আকামা সংগ্রহ করেননি।
খ.  মূল পাসপোর্ট আছে কিন্তু মেয়াদ উত্তীর্ণ।
গ.  মূল পাসপোর্ট নেই, শুধু ফটোকপি আছে।
ঘ. শুধু বিএমইটি বা ম্যানপাওয়ার কার্ড আছে।
ঙ. পাসপোর্ট বা আকামা বা বিএমইটি বা ম্যানপাওয়ার কার্ড নেই, শুধু জাতীয় পরিচপত্র বা জন্মসনদ আছে—এধরনের ব্যক্তিরা লেবাননে অনিয়মিত কর্মী হিসেবে বিবেচিত হয়ে থাকেন।

জরুরি প্রয়োজনে দূতাবাসের ফ্রন্টডেস্ক নম্বর-৭১২১৭১৩৯, হেল্পলাইন নম্বর- ৮১৭৪৪২০৭ এ যোগাযোগ করার জন্য অনুরোধ করা  হয়েছে।

এদিকে বৈরুত দূতাবাস দেশে ফিরতে আগ্রহী প্রথম দফায় ১১৯ জন প্রবাসীর তালিকা প্রকাশ করেছে। তাদের প্রয়োজনীয় কাগজপত্র দূতাবাসে জমা দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪২৪ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।