ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

প্রথমবারের মতো রূপসা ও সীমান্ত এক্সপ্রেস ট্রেনে লাগেজ ভ্যান যুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
প্রথমবারের মতো রূপসা ও সীমান্ত এক্সপ্রেস ট্রেনে লাগেজ ভ্যান যুক্ত

নীলফামারী: উত্তর জনপদ থেকে পণ্য পরিবহনে প্রথমবারের মতো দুটি আন্তঃনগর ট্রেনে লাগেজ ভ্যান যুক্ত করা হয়েছে।  

রোববার (১৩ অক্টোবর) চীন থেকে আমদানি করা এসব লাগেজ ভ্যান ওই দুটি ট্রেনে জুড়ে দেওয়া হয়।

এর আগে এসব লাগেজ ভ্যান দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানায় পরীক্ষা-নিরীক্ষা করে ট্রাফিক বিভাগে হস্তান্তর করা হয়।  

রেলওয়ে সূত্র জানায়, বিগত সরকারের আমলে চীন থেকে ৫০টি অত্যাধুনিক লাগেজ ভ্যান আমদানি করা হয়। চীনের রেলটেকো কোম্পানির তৈরি এসব লাগেজ ভ্যান বেশ আধুনিক। এর মধ্যে কিছু রেফ্রিজারেটর ভ্যানও রয়েছে। এতে করে ব্যবসায়ীরা দ্রুততম সময়ে ওই রুটে কাঁচা তরিতরকারি, সব রকম মাছ ও অন্যান্য আমদানি পণ্য নিজ গন্তব্যে আনা-নেওয়ার সুযোগ পাবেন। আমদানিকৃত লাগেজ ভ্যানগুলো ইতোমধ্যে দেশের বৃহত্তম সৈয়দপুর রেলওয়ে কারখানায় রক্ষণাবেক্ষণ করা হয়েছে।   

সৈয়দপুর রেলওয়ে কারখানার ওয়াগন শপের ইনচার্জ ঊর্ধ্বতন উপ-সহকারী প্রকৌশলী নিজামুল হকের সঙ্গে কথা বলে জানা যায়, এরই মধ্যে ওই লাগেজ ভ্যানগুলোর প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণ ও কারিগরি পরীক্ষা-নিরীক্ষা ও ট্রায়াল রান সফলভাবে সম্পন্ন হয়েছে। সবগুলো লাগেজ ভ্যান ইতোমধ্যে রেলের পরিবহন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।  

একই সূত্র জানায়, রোববার (১৩ অক্টোবর) পশ্চিমাঞ্চলের সবচেয়ে জনপ্রিয় ট্রেন রূপসা ও সীমান্ত আন্তঃনগর এক্সপ্রেস ট্রেনে লাল-সবুজ রঙের দুটি লাগেজ ভ্যান জুড়ে দেওয়া হয়েছে। এর মাধ্যমে উত্তরাঞ্চলের উৎপাদিত শাক-সবজি তরিতরকারি কুষ্টিয়া, যশোর, খুলনাসহ বরিশাল বিভাগের বিভিন্ন জেলায় পাঠানো যাবে। অনুরূপভাবে খুলনা থেকে বিভিন্ন মেশিনারিজ, সামুদ্রিক মাছ ইত্যাদি দ্রুততম সময়ে সৈয়দপুরসহ রংপুর বিভাগে আনা সহজতর হবে।

আর রেফ্রিজারেটর লাগেজ ভ্যানে পরিবহন করা হবে কৃষকের উৎপাদিত শাকসবজি, ফলমূল, মাছ, মাংস ও দুধের মতো হিমায়িত পণ্য। প্রান্তিক জনগোষ্ঠীর উৎপাদিত কৃষিপণ্য ও অন্যান্য মালামাল পরিবহনের সুবিধার্থে আন্তঃনগর ট্রেনে আজ থেকে যুক্ত হচ্ছে আধুনিক লাগেজ ভ্যান।  

রূপসা ও সীমান্ত এক্সপ্রেসে লাগেজ ভ্যান জুড়ে দেওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন উত্তর জনপদের ব্যবসায়ীরা। সৈয়দপুর ব্যবসায়ী সমিতির সভাপতি আলতাফ হোসেন বলেন, আমরা ক্ষুদ্র ব্যবসায়ীরাও কম দামে ও নিরাপদে মালামাল পরিবহন করতে পারবো।  ব্যবসায়ীদের জন্য লাগেজ ভ্যান জুড়ে দেওয়াটা আশীর্বাদ হবে বলে মনে করছি।

এ নিয়ে কথা হয় পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক (ডিআরএম, পাকশী) শাহ্ সুফি নূর মোহাম্মদের সঙ্গে। তিনি বলেন, লাগেজ ভ্যান এই অঞ্চলের ব্যব্সায়ীদের খুশির বারতা নিয়ে আসবে। এসব লাগেজ ভ্যান লাভজনক হবে আশা করছি। প্রতিটি ট্রেনে এসব লাগেজ ভ্যান পর্যায়ক্রমে জুড়ে দেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।