ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

রাঙামাটিতে যৌথবাহিনীর অভিযান, দেড় কোটি টাকার ভারতীয় সিগারেট জব্দ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
রাঙামাটিতে যৌথবাহিনীর অভিযান, দেড় কোটি টাকার ভারতীয় সিগারেট জব্দ জব্দ সিগারেট, ট্রাকচালক এবং হেলপার

রাঙামাটি: রাঙামাটি শহরের প্রবেশ মুখ মানিকছড়ি এলাকায় যৌথবাহিনী অভিযান চালিয়ে দেড় কোটি টাকার ভারতীয় সিগারের জব্দ করেছে। এ ঘটনায় আটক করা হয়েছে দুইজনকে।

 

রোববার (১৩ অক্টোবর) সন্ধ্যায় এতথ্য নিশ্চিত করেছেন রাঙামাটি কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাহেদ উদ্দিন।

নিরাপত্তা বাহিনী সূত্রে জানানো হয়, শনিবার দিনগত মধ্যরাতে মানিকছড়ি চেকপোস্টে দায়িত্বরত নিরাপত্তা বাহিনীর সদস্যরা রাঙামাটি থেকে চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যাওয়া জাম্বুরাবাহী একটি ট্রাকে (চট্টমেট্টো-ড-১১-২৪-৩৩) তল্লাশি চালায়। এসময় ওই ট্রাক থেকে জাম্বুরার ভেতরে ভারতীয় সিগারেট জব্দ করা হয়। জব্দকৃত এসব সিগারেটের মূল্য আনুমানিক দেড় কোটি টাকা বলে তারা জানিয়েছেন। এসময় ট্রাকের চালক রোমান ও হেলপার মঞ্জুরুল আলমকে আটক করা হয়েছে।  

এখন পর্যন্ত রাঙামাটিতে এটাই সবচেয়ে বড় ভারতীয় সিগারেটের অবৈধ চালান বলে জানা গেছে।

এর আগে গত দুই মাসে একাধিক অভিযানের মধ্যদিয়ে রাঙামাটিতেই প্রায় পাঁচ কোটি টাকা মূল্যের ভারতীয় সিগারেট আটক করেছিল যৌথবাহিনীর সদস্যরা।

জানা গেছে, রাঙামাটির বেশ কয়েকটি সিন্ডিকেট পাহাড়ের আঞ্চলিক সংগঠনগুলো স্থানীয় প্রশাসন, রাজনৈতিক দলকে ম্যানেজ করে এসব সিগারেট পাচার করছে।

সম্প্রতি রাঙামাটির একটি কুরিয়ার সার্ভিসের গাড়িতে পাচারকালে একটি রাজনৈতিক দলের কর্মীরা প্রায় দুই কোটি টাকার সিগারেট জব্দ করে। সিন্ডিকেট ব্যবসায়ীরা বিশাল অঙ্কের টাকা দিয়ে এই সিগারেটগুলো চট্টগ্রামে চালান করে। খবরটি জানাজনির পর নড়েচড়ে বসে প্রশাসন। এর পর রাঙ্গামাটি শহর থেকে প্রায় কয়েকটি চালান আটকের মাধ্যমে প্রায় পাঁচ কোটি টাকার বেশি মূল্যের সিগারেট আটক করে।

আটক ট্রাকচালক রোমান জানিয়েছে, ওই ট্রাক করিম কোম্পানির। তার বাড়ি চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানাধীন রানীরহাটে।  

১০ হাজার টাকায় একটি ট্রাক ভাড়া করে কুতুকছড়ি এলাকা থেকে এসব সিগারেট ভেতরে রেখে চারিদিকে জাম্বুরা দিয়ে ঢেকে মৌসুমী ফল নিয়ে যাওয়ার ছদ্মবেশে দুই কোটি টাকা মূল্যের ভারতীয় সিগারেট পাচার করতে যাচ্ছিলো দুই চোরাকারবারি মিলন চাকমা ও আজম।

সাম্প্রতিক সময়ে জেলার বরকল উপজেলা ও জুরাছড়ি উপজেলার সীমান্ত এলাকা দিয়ে ভারত থেকে কোটি কোটি টাকার অবৈধ ভারতীয় পণ্য এনে রাঙামাটি হয়ে চট্টগ্রামে পাচার করছে সিন্ডিকেট চক্র।  

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।