ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪৩১, ২১ অক্টোবর ২০২৪, ১৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মেঘনায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অভিযোগে ৪৭ জেলে আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৪
মেঘনায় নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অভিযোগে ৪৭ জেলে আটক

চাঁদপুর: নিষেধাজ্ঞা অমান্য করে গত ২৪ ঘণ্টায় চাঁদপুর পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রমে মা ইলিশ ধরার অভিযোগে ৪৭ জেলেকে আটক করা হয়েছে।  

এর মধ্যে ১২ জেলেকে এক মাস করে কারাদণ্ড, ২৪ জেলেকে বিভিন্ন অংকে জমিরানা ও ১১ অপ্রাপ্ত বয়স্ক জেলেকে মুচলেকা রেখে পরিবারের জিম্মায় ছেড়ে দেওয়া হয়।

রোববার (২০ অক্টোবর) দুপুরে এসব তথ্য নিশ্চিত করেন অভিযানে অংশগ্রহণকারী চাঁদপুর সদর উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মো. মিজানুর রহমান।

তিনি বলেন, শনিবার (১৯ অক্টোবর) থেকে রোববার (২০ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত অভয়াশ্রম এলাকায় জেলা ও উপজেলা টাস্কফোর্স পৃথক তিনটি অভিযান চালিয়ে তাদের আটক করে।

এসব অভিযানে নেতৃত্ব দেন মৎস্য অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় উপপরিচালক মো. আনোয়ার হোসেন, জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসান ও চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট জাকারিয়া হোসেন।

টাস্কফোর্সের এসব অভিযানে কোস্টগার্ড, নৌ পুলিশসহ মৎস্য বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা সার্বিক সহযোগিতা করেন।

তিনটি ভ্রাম্যামাণ আদালত পরিচালনা করেন হাইমচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উম্মে সালমা নাজনীন তৃষা, সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আল-ইমরান খান ও হাইমচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নিরুপম মজুমদার।

এক মাস করে কারাদণ্ড প্রাপ্ত ১২ জেলে হলেন- মো. মমিন আলী (৪৫), আল-আমিন সৈয়াল (৩২), শাহজালাল মাল (৬৩), হাসান খান (১৮), রাকিব হোসেন (১৮), মানিক (২২), রাজিব মাল (২৫), হৃদয় মজুমদার (১৯), রাকিব খান (২০), নয়ন (১৮), আরিফ শেখ (২৩) ও আল-আমিন (৩৫)।

যাদের জরিমানা করা হয়েছে, তারা হলেন হলেন-শাহাবুদ্দিন (২৮), শিপন (২৮), আনসার খান (২৬), গিয়াস পাটওয়ারী (২৫), রিপন খান (২৪), হাসান গাজী (২০), আল-আমিন (২২), সরাফত গাজী (৩০), মাইনুদ্দিন ঢালী (৩০), শাহাদাত কাজী (৩০), আলমগীর গাজী (৪৫), জয়নাল বেপারী (৬৪), হৃদয় দেওয়ান (২০), ফরহাদ পাটওয়ারী (১৮), ফারুক মোল্লা (২৩), গোলাম রুসুল (৬৩), ওসমান গণি (৬০), রুবেল ঢালী (২২), ইব্রাহীম বেপারী (৬৮), সোলেমান বেপারী (৫৫), মিজানুর রহমান বেপারী (৬০), মো. কালু (৩০), পারভেজ (২২) ও মরণ বেপারী (৫২)।

মুচলেকা রেখে ছেড়ে দেওয়া অপ্রাপ্ত বয়স্ক ১১ জেলে হলো-রাকিব সামি (১৪), নয়ন সরদার (১৪), আবুল হোসেন (১৫), ইব্রাহীম (১৪), হৃদয় গাজী (১৪), বাবুল (১৫), ইউনুছ আলী (১১), সাইদুল (১২), ওসমান মোল্লা (১৩), রাজিব (১১) ও মোবারক (১৭)।

মা ইলিশ রক্ষায় ১৩ অক্টোবর থেকে আগামী ৩ নভেম্বর পর্যন্ত ২২ দিন নিষেধাজ্ঞা রয়েছে। এ লক্ষ্যে লক্ষ্মীপুরের মেঘনা নদীতে মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করা হয়। নিষেধাজ্ঞা অমান্যকারী জেলেদের সর্বোচ্চ দুই বছরের জেল বা পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।