ঢাকা, সোমবার, ৫ কার্তিক ১৪৩১, ২১ অক্টোবর ২০২৪, ১৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

হাসিনাকে ফেরানোর আনুষ্ঠানিক নির্দেশনা পায়নি পররাষ্ট্র মন্ত্রণালয়

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৪
হাসিনাকে ফেরানোর আনুষ্ঠানিক নির্দেশনা পায়নি পররাষ্ট্র মন্ত্রণালয় জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক তৌফিক হাসান

ঢাকা: সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফেরাতে পররাষ্ট্র মন্ত্রণালয় এখনো কোনো আনুষ্ঠানিক নির্দেশনা পায়নি। মন্ত্রণালয়ের জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক তৌফিক হাসান এমনটি জানান।

রোববার (২০ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এদিন বিকেলে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা পররাষ্ট্রসচিব মো. জসীম উদ্দিনের সঙ্গে বৈঠক করেন।  

বৈঠকের পর এক প্রশ্নের উত্তরে তৌফিক হাসান বলেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফেরাতে এখনো কোনো আনুষ্ঠানিক নির্দেশনা পায়নি পররাষ্ট্র মন্ত্রণালয়। এ ছাড়া ভারতে শেখ হাসিনার অবস্থানের স্ট্যাটাসও (আমাদের) জানা নেই।

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মার সঙ্গে বৈঠকে শেখ হাসিনাকে ফেরত আনার বিষয়ে আলোচনা হয়েছে কি না, জানতে চাইলে তিনি বলেন,  এ বিষয়ে কোনো আলোচনা হয়নি।

গত ৫ আগস্ট গণঅভ্যুত্থানে বাংলাদেশ ছেড়ে ভারতে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ১৭ অক্টোবর তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

১৮ নভেম্বরের মধ্যে শেখ হাসিনাকে গ্রেপ্তার করে এ ট্রাইব্যুনালে উপস্থিত করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০২৪  
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।