ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কালকিনি কুণ্ডুবাড়ি মেলার অনুমতি দিল প্রশাসন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
কালকিনি কুণ্ডুবাড়ি মেলার অনুমতি দিল প্রশাসন

মাদারীপুর: অবশেষে মাদারীপুর জেলার কালকিনির কুণ্ডুবাড়ি মেলার অনুমতি দিয়েছে প্রশাসন। এবার পাঁচদিনের পরিবর্তে তিনদিন অনুষ্ঠিত হবে দুশ বছরের এই মেলা।

 

ইজারা পদ্ধতি বাতিল করে পুরোটাই দেখভাল করবে প্রশাসন। এতে খুশি পূজা উদযাপন কমিটি ও স্থানীয়রা। পুরোনো ঐহিত্য টিকিয়ে রাখতে ও এলাকাবাসীকে আনন্দ দিতে গ্রাম্যমেলার বিকল্প কিছুই নেই বলে মনে করে নাগরিক সমাজ।

ঐতিহ্যবাহী দুশ বছরের পুরোনো কালকিনির কুণ্ডুবাড়ি মেলা বন্ধ নিয়ে বেশ আলোচনা ও সমালোচনা শুরু হয় জেলাজুড়ে। মেলা বন্ধের ব্যানার ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। পরে রোববার (২৭ অক্টোবর) সন্ধ্যায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলেম সমাজ, প্রশাসন, সেনাবাহিনী, র‌্যাব, পুলিশ ও বিভিন্ন সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে সভা করে জেলা প্রশাসন। সবার সম্মতিতে সভা শেষে মেলার অনুমতি দেওয়া হয়। এতে খুশি স্থানীয়দের পাশাপাশি পূজা উদযাপন কমিটি।

গত ১৬ অক্টোবর অশ্লীলতা, চাঁদাবাজি, মাদক, জুয়াসহ ৯টি অভিযোগ এনে ব্যানার টানিয়ে মেলার কার্যক্রম বন্ধ করে দেয় স্থানীয় আলেম সমাজ। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে ইজারা বাতিল হলেও নিয়ম মেনেই মেলা চলবে বলে জানায় উপজেলা প্রশাসন।  

প্রতি বছর পাঁচদিন হলেও এবার তিনদিন হবে কুণ্ডুবাড়ি মেলা। যা শুরু হবে বৃহস্পতিবার (৩১ অক্টোবর) থেকে।

কুণ্ডুবাড়ি কালি মন্দিরের সিনিয়র সহ-সভাপতি স্বপন কুমার কুণ্ডু জানান, একদল মানুষ মেলা বন্ধের পক্ষে ছিল। কিন্তু প্রশাসন থেকে আশ্বাস দিয়েছে মেলা হবে। তিনদিনের অনুমতিও দেওয়া হয়েছে। তাই আয়োজনও চলছে। এখন মেলা হতে কোনো বাধা নেই।

সচেতন নাগরিক কমিটির মাদারীপুরের সদস্য ইয়াকুব খান শিশির বলেন, গ্রামীণ মেলা একটি জেলার ঐহিত্য বহন করে। কোনোভাবেই এটি বন্ধ করতে দেওয়া উচিত নয়। দেরিতে হলেও প্রশাসন মেলার অনুমতি দিয়েছে এজন্য তাদের ধন্যবাদ জানাচ্ছি। সবার সহযোগিতায় এমন ঐতিহ্যবাহী মেলা টিকিয়ে রাখা সম্ভব।

কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উত্তম কুমার দাশ জানান, প্রথমে মেলা নিয়ে বির্তক সৃষ্টি হলেও সেই সমস্যা কেটে গেছে। পূজা উদযাপন কমিটি, সেনাবাহিনী, র‌্যাব ও পুলিশসহ প্রশাসনের কর্মকর্তাদের সমন্বয়ে মেলা পরিচালিত হবে। মেলায় আগত দোকানি, দর্শনার্থীদের সার্বিক নিরাপত্তায় কাজ করবে প্রশাসন। সবার সম্মতিতেই এবার সুন্দরভাবে অনুষ্ঠিত হবে কুণ্ডুবাড়ি মেলা।

** বন্ধ ঘোষণার পর দুইদিনের জন্য বসছে ঐতিহ্যবাহী কুণ্ডুবাড়ির মেলা

বাংলাদেশ সময়: ১৩৩৭ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।