ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ফিরে দেখা-২০১৫

নাশকতায় বছর শুরু, সেরা প্রাপ্তি ময়মনসিংহ বিভাগ

এম.আব্দুল্লাহ আল মামুন খান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২১ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
নাশকতায় বছর শুরু, সেরা প্রাপ্তি ময়মনসিংহ বিভাগ

ময়মনসিংহ: নাশকতার মধ্যে দিয়ে শুরু হয়েছিল ২০১৫ সাল। ৫ জানুয়ারি বিএনপি-জামায়াত জোটের ‘গণতন্ত্র হত্যা দিবস’র কর্মসূচির মধ্যে দিয়েই ময়মনসিংহের রাজপথ রূপ নিয়েছিল সহিংস আন্দোলনে।



ভাঙচুর, অবরোধ, জ্বালাও-পোড়াও ছিল বছরের প্রথম দিকে। পেট্রোল বোমার অন্ধকার রাজনীতিতে দগ্ধ হতে হয়েছিল দরিদ্র অটো রিকশা চালক সিদ্দিকুর রহমানসহ আরো অনেককেই।

কালের কপোলতলে হারিয়ে যাওয়া বছরেই ঘটে যায় জাকাত ট্র্যাজেডি’র মতো মর্মান্তিক ঘটনা। পৌরসভা নির্বাচনের উত্তাপের মধ্যে দিয়ে শেষ হওয়া বছরের সেরা প্রাপ্তি ছিল দীর্ঘ চার দশকের লালিত স্বপ্ন ময়মনসিংহ বিভাগ। আলোচিত-সমালোচিত বিষয় ছাড়াও বছরটিতে ছিল নানা ঘটনা-দুর্ঘটনার দোলাচল।

নাশকতায় শুরু বছর
বিদায়ী বছরের ৫ জানুয়ারি সন্ধ্যায় জামায়াত-বিএনপি জোটের কর্মসূচি চলাকালীন সময়ে শহরের জিলাস্কুল মোড় এলাকা দিয়ে ব্যাটারিচালিত অটো রিকশা নিয়ে যাচ্ছিলেন সিদ্দিকুর রহমান (৪০)। নগরীর কাশর এলাকার ওই বাসিন্দা সেইদিন ওই দুর্বৃত্তদের ছোড়া পেট্রোল বোমায় দগ্ধ হন। এতে তার শরীরের ১৭ শতাংশ আগুনে পুড়ে যায়।

এছাড়া ত্রিশালে সংবাদপত্রবাহী বাসে আগুন, শহরের চরপাড়া মোড় এলাকায় যাত্রীবাহী বাসে আগুন এবং কাঁচিঝুলি এলাকায় যাত্রীবাহী বাসে আগুনের ঘটনায় চারজন অগ্নিদগ্ধ হন। আর ৮ ফেব্রুয়ারি রাতে মুক্তাগাছায় মুরগির বাচ্চা বহনকারী কাভার্ড ভ্যানে পেট্রোল ঢেলে আগুন দিয়ে ১৪ হাজার বাচ্চা পুড়িয়ে মারা হয়। এছাড়া আর কোনো বিভীৎস্য ভয়াবহতা ময়মনসিংহবাসীকে শঙ্কিত করেনি।

ড. তুহিন মালিকের বিরুদ্ধে মামলা
বেসরকারি একটি টেলিভিশনের টকশোতে বিশ্ব ইজতেমা নিয়ে কটূক্তিমূলক বক্তব্য দেওয়ায় ১৪ জানুয়ারি ড. তুহিন মালিকের বিরুদ্ধে মামলা দায়ের করেন ধর্মমন্ত্রীর ছোট ভাই ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোমতাজ উদ্দিন মন্তা। ওইদিন ময়মনসিংহের ১ নম্বর আমলী আদালতে দায়ের করা মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আদালত।

‘পুলিশ খোকন’ যুগের পতন
ময়মনসিংহের মাদকের বড় হাট হিসেবে পরিচিত ঈশ্বরগঞ্জের আঠারবাড়ি সোহাগি এলাকার মাদক সম্রাট রফিকুল ইসলাম ওরফে খোকন পুলিশ (৩৮) বিদায়ী বছরের ১৯ ফেব্রুয়ারি পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হন। প্রায় এক যুগ দাপটের সঙ্গে ব্যবসা করেছেন ফেনসিডিল ও ইয়াবার।

ওই রাতে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধের মধ্যে দিয়ে সন্ত্রাসী ও মাদক সম্রাট খোকন পুলিশের ভয়ঙ্কর যুগের পতন ঘটে। এতে করে স্বস্তির নি:শ্বাস ফেলেন স্থানীয় এলাকার বাসিন্দারা।

বিচারাঙ্গনের আলোচিত রায়
ময়মনসিংহের মুক্তাগাছার চাঞ্চল্যকর শিশু ফরহাদ (৮) হত্যা মামলার বিচার ও রায়কে ঘিরে আদালত প্রাঙ্গণ ছিল আলোচিত। বিদায়ী বছরের ৯ নভেম্বর আলোচিত ওই মামলায় ৬ জনের ফাঁসি ও একজনের যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেন ময়মনসিংহের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ২য় আদালতের বিচারক জহিরুল কবীর।

বিদায়ী বছরের ২৫ ফেব্রুয়ারি ময়মনসিংহের হালুয়াঘাটের গোবিনাথপুর গ্রামে চাঞ্চল্যকর ৫ খুনের ঘটনায় ১৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড ও ২ জনকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেয় আদালত। এছাড়াও আরো বেশ কয়েকটি মামলায় যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

জাকাত ট্র্যাজেডি
ক্যালেন্ডারের পাতা থেকে খসে পড়া বিদায়ী বছরের ১০ জুলাই শোকস্তব্ধ হয়ে পড়ে ময়মনসিংহ। সেইদিন কান্নার শব্দে ঘুম ভাঙে নগরবাসীর।

ওইদিন নগরীর অতুলচক্রবর্তী রোডের নূরানী জর্দা ফ্যাক্টরিতে জাকাত নিতে গিয়ে পদদলিত হয়ে ২৭ জনের প্রাণহানির ঘটনা ঘটে। এ ঘটনায় ফ্যাক্টরির মালিক হাজী মোহাম্মদ শামীম ওরফে শামীম তালুকদার ও তার পুত্র হেদায়েতসহ ৮ আসামিকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু হয়।

পরে ১৪ জুলাই ২৭ জনের প্রাণহানির এ ঘটনাকে নিছক দুর্ঘটনা অভিহিত করে জেলা প্রশাসক মোস্তাকীম বিল্লাহ ফারুকির কাছে ৩০ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদন দাখিল করেন জেলা প্রশাসনের গঠিত ৩ সদস্যের তদন্ত কমিটির প্রধান ময়মনসিংহের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মল্লিকা খাতুন।

চোখের জলে চিরবিদায়
বিদায়ী ২০১৫ সালে ময়মনসিংহ থেকে দূর আকাশে হারিয়ে গেছেন অনেকেই। শোক-ভালোবাসায় সিক্ত সেসব মানুষকে হারানোর সংবাদের সঙ্গে মিশে গেছে ২০১৫ সাল।

দেশের প্রখ্যাত রবীন্দ্র সঙ্গীত শিল্পী তপন ভট্রাচার্য (৬২) বিদায়ী বছরের ১৩ মে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মারা যান। শহরের নওমল মসজিদ রোড এলাকার পৈতৃক বাড়িতে তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে নেওয়ার পর তিনি মারা যান।

ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনের বিএনপি’র তিন বারের সাবেক সংসদ সদস্য ও জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ.এফ.এম.নজমুল হুদা ৩০ ডিসেম্বর দুপুরে নগরীর কাচিঝুলি এলাকায় নিজ বাস ভবনে বার্ধক্যজনিত কারণে তিনি শেষ নি:শ্বাস ত্যাগ করেন। মহাকালের অমোঘ নিয়মে সাদা মনের এ মানুষও চলে যান না ফেরার দেশে।

সেরা প্রাপ্তি ময়মনসিংহ বিভাগ
বিদায়ী বছরের সেরা প্রাপ্তি ছিল ময়মনসিংহ বিভাগ। ময়মনসিংহবাসীর চার দশকের স্বপ্ন পূরণ করে ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোণা নিয়ে ময়মনসিংহ বিভাগ উপহার দেন বঙ্গবন্ধু কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ১৪ সেপ্টেম্বর নিকারের বৈঠকে প্রধানমন্ত্রী এ বিভাগ অনুমোদন করেন।

এরপর জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন শাখা-৩-এর প্রজ্ঞাপনে সিনিয়র সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী স্বারিত এক গেজেটের মাধ্যমে এ বিভাগ প্রতিষ্ঠিত হয়। গত ৭ ডিসেম্বর প্রথম বিভাগীয় কমিশনার হিসেবে যোগ দেন জি.এম.সালেহ উদ্দিন।

বাংলাদেশ সময়: ০৭২০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৬
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।