ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশে তামাক সেবনে বছরে মৃত্যু ৫৭ হাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
দেশে তামাক সেবনে বছরে মৃত্যু ৫৭ হাজার ছবি: প্রতীকী

ঢাকা: তামাকজাত দ্রব্য সেবনে প্রতি বছর বাংলাদেশে ৫৭ হাজার মানুষের অকাল মৃত্যু বলে জানিয়েছে সার্চ স্টেটিং ক্লাব।

শুক্রবার (০১ জানুয়ারি) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে সার্চ স্কেটিং ক্লাব আয়োজিত মানববন্ধনে একথা জানান সংগঠনটির মহাসচিব আরাফাত আলম।



তিনি বলেন, সিগারেট-বিড়ি, জর্দা-গুল গ্রহণকারীদের জীবন যুদ্ধে পরাজয়ের এক মহোৎসব শুরু হয়েছে। বাংলাদেশে তামাকজাত দ্রব্য সেবন করে প্রায় ৪ কোটি ৬০ লাখ মানুষ। প্রতি বছর তামাকজাত দ্রব্য সেবনে দেশে প্রায় ৫৭ হাজার মানুষের অকাল মৃত্যু হচ্ছে। এই নেশা এখনই যদি রোধ করা সম্ভব না হয় তাহলে ভবিষ্যতে সরকারসহ আমাদের সবাইকে এর খেসারত দিতে হবে।

দেশের ১০০ জন পুরষের ৫৮ জন ও ১০০ জন নারীর ২৯ জন তামাক সেবন করেন বলে জানায় সার্চ স্কেটিং ক্লাব। সংগঠনটি থেকে আরও জানানো হয়, এখনো পাবলিক পরিবহন, রেল স্টেশন, যাত্রী ছাউনি, আদালত ভবনে আইন অমান্য করে অনেকেই ধূমপান করেন। যার ফলে অধূমপায়ীরাও ধূমপান না করে কঠিন রোগের শিকার হচ্ছেন।

পাশাপাশি তামাকজাত দ্রব্য উৎপাদনকারীরা নানা কৌশলে সিগারেট-বিড়ির বিজ্ঞাপনের মাধ্যমে মানুষকে ধূমপানে আকৃষ্ট করছেন।

অন্যদিকে নাটক, সিনেমাসহ সব প্রচারমাধ্যমে ধূমপানবিরোধী ক্যাম্পেইন করা উচিত বলে মনে করছেন নাট্য ব্যক্তিত্ব ড. এনামুল হক।

তিনি বলেন, নাটক, সিনেমা, টকশোর মাধ্যমে মানুষ প্রভাবিত হয়। আমরা যারা এসব ক্রিয়েটিভ কাজের সঙ্গে জড়িত তাদের ধূমপানের বিরুদ্ধে কাজ করা উচিত। তামাকের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে মানুষকে সচেতন করতে হবে।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৫
ইউএম/এসএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।