ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নতুন প্রজন্ম দেশকে অগ্রগতির শীর্ষে নিয়ে যাবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
নতুন প্রজন্ম দেশকে অগ্রগতির শীর্ষে নিয়ে যাবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঝিনাইদহ: রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বাংলাদেশ এখন একটি নিম্ন মধ্যম আয়ের দেশ, যা খুব শিগগিরই মধ্যম আয়ের দেশে পরিণত হবে। এ সময়ে আমাদের প্রয়োজন এমন একটি নতুন প্রজন্ম যারা মেধা ও মননে দেশকে উন্নতি ও অগ্রগতির শীর্ষে নিয়ে যাবে।

তাই জাতি গভীর আগ্রহে তাকিয়ে আছে নবীন ও তরুণ প্রজন্মের দিকে।

শুক্রবার (০১ জানুয়ারি) দুপুরে ঝিনাইদহ ক্যাডেট কলেজ প্রাঙ্গণে ঝিনাইদহ এক্স ক্যাডেটস অ্যাসোসিয়েশনের (জেক্সকা) ১২তম পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, আজকের নবীনরাই আগামী দিনের সমাজ তথা দেশের উন্নতি ও মানবজাতির কল্যাণের জন্য এগিয়ে আসবে। এ লক্ষে সরকারের দায়িত্ব হচ্ছে নবীন প্রজন্মের জন্য একটি উপযুক্ত পরিবেশ সৃষ্টি করা। আর এসব সুযোগ সুবিধাকে কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নেওয়া।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, সীমিত সম্পদ নিয়ে সরকার দেশে ১২টি ক্যাডেট কলেজ পরিচালনা করে আসছে। যেন খুব ছোট বয়স থেকেই শিক্ষার্থীরা গুণগত জ্ঞান চর্চার পাশাপাশি মানবিক মূল্যবোধ, সৃষ্টিশীলতা ও সৃজনশীলতার মাধ্যমে দেশে একটি সুযোগ্য, দক্ষ কর্মী বাহিনী তৈরি করা যায়। প্রাক্তন ক্যাডেটরা ইতোমধ্যে তাদের মেধা ও যোগ্যতা দিয়ে ক্যাডেট কলেজের সু-শৃঙ্খল শিক্ষা কার্যক্রমের শ্রেষ্ঠত্বের প্রমাণ রেখেছেন।

তিনি বলেন, আমাদের গর্বের এই শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থী ও শিক্ষক বিনিময় চুক্তির মাধ্যমে যুক্তরাজ্য থেকে শিক্ষার্থীরা এসব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা নিতে আগ্রহ প্রকাশ করছে। ভালো ফল পেতে এ দেশে বিনিয়োগ করতে দিধাবোধ করে না।

দেশ ও সমাজ সীমিত সাধ আর সাধ্যের মধ্যে যে উন্নত ও সমৃদ্ধ শিক্ষা ব্যবস্থা দিয়েছে, জাতি ও মানবকল্যাণে নিজেদের উজাড় করে দিতে আহ্বান জানান রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ আশা প্রকাশ করে বলেন, নবীন ও প্রবীণদের এই মিলনমেলা, স্মৃতিচারণ, ভবিষ্যৎ কর্মজীবনের দিক-নির্দেশনা, সভা-সেমিনারের মধ্য দিয়ে বর্তমান ক্যাডেটরা দেশ-বিদেশে নতুন নতুন গবেষণা ও উদ্ভাবনীর সঙ্গে পরিচিত হবেন। যা তাদের জ্ঞান ভাণ্ডারকে দ্রুত সমৃদ্ধশালী করবে। দেশের বৃহত্তর কর্মযোগ্যে প্রবেশের পথ সুগম করবে।

তিনি আরও বলেন, প্রতিনিয়ত পরিবর্তন নতুনত্ব ও অগ্রগতির কারণে বর্তমান বিশ্ব দিন দিন আরও চ্যালেঞ্জিং হচ্ছে। সেই সঙ্গে পারস্পরিক একনিষ্ট সহযোগিতার ওপর নির্ভরশীল হচ্ছে। বিশ্বের এই চ্যালেঞ্জ মোকাবেলার উপযুক্ত লক্ষ্য এবং নীতি নির্ধারণ করা প্রয়োজন। সর্বদা ন্যায়বিচার ও মুক্তির বার্তা প্রচার করে দেশের সেবা করতে অনুপ্রাণিত করুন।

ক্যাডেটদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, আপনাদের বলিষ্ঠ নেতৃত্বের মধ্যেই বাংলাদেশ খুঁজে পাবে তার উন্নয়নের সোপান।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বক্তব্যের শরুতেই বাংলাদেশের রূপকার ও স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ঝিনাইদহ এক্স ক্যাডেটস অ্যাসোসিয়েশনের (জেক্সকা) সাধারণ সম্পাদক সা ম মাহবুব আলীম ও ঝিনাইদহ ক্যাডেট কলেজের অধ্যক্ষ কর্নেল মো. সাদিকুল বারী।

জেক্সকা’র সভাপতি এসকে মারুফ হাসান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে এক্স ক্যাডেট শেখ হেলাল উদ্দিন এমপি, আব্দুল হাই এমপি, আনোয়ারুল আজিম আনার এমপি, নবী নেওয়াজ এমপি, ঝিনাইদহ পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু, জেলা মুক্তযোদ্ধা সংসদের কমান্ডার মকবুল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৬
আরএইচ/পিসি

** ঝিনাইদহে যাচ্ছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।