ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

দুদকের ভিডিও কনফারেন্সিংয়ের যাত্রা শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
দুদকের ভিডিও কনফারেন্সিংয়ের যাত্রা শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দুর্নীতি প্রতিরোধের অংশ হিসেবে দুর্নীতি দমন কমিশন (দুদক) চালু করেছে অনলাইনে ভিডিও কনফারেন্সিং সিস্টেম। প্রধান কার্যালয় থেকে বিভিন্ন জেলায় অনলাইনে মতবিনিময়ের আয়োজন করবে দুদক।

এর মাধ্যমে নিজেদের কাজে গতিশীলতা আসবে মনে করছে সংস্থাটি।
 
রোববার (০৩ জানুয়ারি) থেকে এ প্রযুক্তির ব্যবহার শুরু করে রাষ্ট্রীয় দুর্নীতি দমন সংস্থাটি।    উদ্বোধনী  আয়োজনে ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত স্থানীয় সরকারি কর্মকর্তা ও দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যদের সঙ্গে দুদকের প্রধান কার্যালয়ের ঊর্ধতন কর্মকর্তাদের মতবিনিময় হয়।
 
প্রধান কার্যালয়ে কনফারেন্সিং সিস্টেমের উদ্বোধন করেন দুদকের কমিশনার (অনুসন্ধান) ড. নাসিরউদ্দীন আহমেদ।   এ সময় উপস্থিত ছিলেন দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) ড. মো. শামসুল আরেফিন, মহাপরিচালক (অনুসন্ধান ও তদন্ত) জিয়া উদ্দিন আহমেদ এবং সিস্টেম অ্যানালিস্ট মো. রাজিব হাসান প্রমুখ।
 
ড. নাসিরউদ্দীন আহমেদ বলেন, দুর্নীতি দমন কমিশন দুর্নীতি প্রতিরোধে তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারে সচেষ্ট রয়েছে। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে গণশুনানি কার্যক্রমকে আরও গতিশীল করা হবে।

তিনি বলেন, সংবিধান অনুযায়ী সকল সময় জনগণের সেবা করার চেষ্টাই প্রজাতন্ত্রের কর্মচারীদের কাজ। সিটিজেন চার্টার অনুযায়ী মানুষ কতোটুকু সরকারি সেবা পাচ্ছে তা গণশুনানির মাধ্যমে পর্যবেক্ষণ করা হচ্ছে।
 
দুদকের অন্যতম প্রধান এ নির্বাহী আরও বলেন, দুর্নীতিমুক্ত স্বাস্থ্য, শিক্ষা, ভূমি, বিদ্যুতসহ অন্যান্য সেবা প্রদানে ব্যর্থ কর্মকর্তাদের গণশুনানির মাধ্যমে জনগণের মুখোমুখি করা হবে।
 
মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা ড. সৈয়দা উম্মে আফসারী, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক আক্তারুজ্জামানসহ দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যরা ভিডিও কনফারেন্সে অংশগ্রহণ করেন।
 
মুক্তাগাছা থেকে দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান ভিডিও কনফারেন্সে জানান, ২০১৪ সালের ডিসেম্বর মাসে মুক্তাগাছায় গণশুনানি অনুষ্ঠিত হওয়ার পর থেকে স্বাস্থ্য এবং পল্লীবিদ্যুতের সেবা প্রদানে যথেষ্ট ইতিবাচক পরিবর্তন হয়েছে। কমিশনের প্রতিরোধমূলক কার্যক্রম চলমান থাকলে মুক্তাগাছায় দুর্নীতিমুক্ত সরকারি সেবা প্রাপ্তি নিশ্চিত হবে।
 
বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৬
এডিএ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।