ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

২০১৭ সালে ফায়ার স্টেশন ৫৫২, জনবল ১৫ হাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
২০১৭ সালে ফায়ার স্টেশন ৫৫২, জনবল ১৫ হাজার

ঢাকা: ২০১৭ সাল নাগাদ দেশে ফায়ার স্টেশনের সংখ্যা দাঁড়াবে ৫শ’ ৫২ টিতে। একই সঙ্গে ফায়ার সার্ভিসের জনবল বৃদ্ধি হয়ে দাঁড়াবে প্রায় ১৫ হাজারে।



রোববার (০৩ জানুয়ারি) মিরপুরের ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে আয়োজিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের নবনিযুক্ত কর্মকর্তা/কর্মচারীদের বুনিয়াদি প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ (পাসিং আউট প্যারেড) অনুষ্ঠানে এমন তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্বরাষ্ট্র মন্ত্রণাললের একটি জরুরি সেবাধর্মী প্রতিষ্ঠান। নবনিযুক্ত কর্মকর্তা/কর্মচারীরা সাফল্যের সঙ্গে তাদের বুনিয়াদি প্রশিক্ষণ সম্পন্ন করেছেন। এজন্য তাদের সকলকে আন্তরিক ধন্যবাদ জানাই।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের আধুনিকায়ন এবং উন্নয়নের জন্য বর্তমান সরকার বিভিন্নমুখী উদ্যোগ গ্রহণ করেছে। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী প্রতিটি উপজেলায় ন্যূনতম একটি করে ফায়ার স্টেশন স্থাপনের লক্ষ্যে বিভিন্ন প্রকল্পের অধীনে নতুন ফায়ার স্টেশন নির্মাণ কাজ চলমান রয়েছে। এছাড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের কর্মীদের দীর্ঘদিনের লালিত স্বপ্ন একটি নিজস্ব বার্ন ট্রিটমেন্ট হাসপাতাল নির্মাণের কাজ অগ্রাধিকারভিত্তিতে বাস্তবায়িত হচ্ছে।

তিনি আরো বলেন, বর্তমান সরকারের আমলেই এ প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের জন্য পূর্ণাঙ্গ রেশন বাস্তবায়ন করা হয়েছে। পুরনো পোশাক পরিবর্তন করে নতুন পোশাক প্রবর্তন করা হয়েছে। তাদের ঝুঁকিপূর্ণ কাজের স্বীকৃতি স্বরূপ ঝুঁকিভাতা মঞ্জুর করা হয়েছে। সাহসিকতাপূর্ণ কাজের জন্য রাষ্ট্রীয় পদকের সংখ্যা ১০টি থেকে বাড়িয়ে ৫০টিতে উন্নীত করা হয়েছে। একই সঙ্গে সম্মানীর পরিমাণ ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ১ লাখ টাকা করা হয়েছে। বর্তমান সরকারের আমলেই মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদ অগ্নিসেনাদের স্মরণে এই ট্রেনিং কমপ্লেক্সে (মিরপুরের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে) একটি শহীদ স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছে।

স্বাগত বক্তব্যে সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান বলেন, অগ্নি দুর্ঘটনার পাশাপাশি একটি দুর্যোগপ্রবণ দেশ হিসেবে বাংলাদেশে ভূমিকম্প ঝুঁকির মাত্রাও অনেক বেশি। অপরিকল্পিত নগরায়ন, বিল্ডিং কোড না মেনে ভবন নির্মাণ, অগ্নি নিরাপত্তামূলক বিধি-বিধান পালনে অনীহা, জনসচেতনতার অভাবসহ বিভিন্ন কারণে আমাদের দেশে দুর্যোগ-দুর্ঘটনার ঝুঁকি ক্রমশই বেড়ে চলেছে। ফলে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কাজের পরিধিও অনেকে বেড়ে গেছে।

তিনি আরো বলেন, বর্তমানে সারা দেশে ৩শ’ ৭ টি ফায়ার স্টেশন চালু রয়েছে যা আগামী ২০১৭ সাল নাগাদ বৃদ্ধি পেয়ে দাঁড়াবে ৫শ’ ৫২টিতে এবং জনবল বৃদ্ধি পেয়ে হবে প্রায় ১৫ হাজারে।

কুচকাওয়াজ অনুষ্ঠানের পর স্বরাষ্ট্রমন্ত্রী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে ভবনের ৩য় তলায় ডিজিটাল ইংলিশ ল্যাংগুয়েজ ল্যাব উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৫
এনএইচএফ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।