ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

ভূমিকম্প মোকাবেলায় জরুরি কন্ট্রোল রুম

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
ভূমিকম্প মোকাবেলায় জরুরি কন্ট্রোল রুম

ঢাকা: ভূমিকম্প পরিস্থিতি সম্পর্কে তথ্য জানতে জরুরি কন্ট্রোল রুম খুলেছে সরকার। আর দেশের সব জেলায় দুর্যোগ ব্যবস্থাপনা মনিটরিং সেলও খোলা হয়েছে।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই কন্ট্রোল রুম এবং প্রতিটি জেলার মনিটরিং সেল ২৪ ঘণ্টা খোলা থাকবে।

সোমবার (০৪ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এবং মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল আনুষ্ঠানিক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।  

এ সময় মন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক রিয়াজ উদ্দিনসহ মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, ভূমিকম্প পরিস্থিতি নিয়ে মন্ত্রণালয়ের কন্ট্রোলরুম জেলা ভিত্তিক মনিটরিং সেলের কার্যক্রম পর্যবেক্ষণ করবে। কার্যক্রম সমন্বয় করবে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর।

মন্ত্রী আরও বলেন, ভূমিকম্পের কারণে ভয় পেয়ে তিন জনের মৃত্যু হয়েছে বাংলাদেশে। ঢাকাসহ সারাদেশে ৯৬ জন আহত হয়েছেন। ভূমিকম্পে ক্ষয়ক্ষতি মোকাবেলায় জরুরিভাবে এ কন্ট্রোল রুম খোলা হয়েছে।

সচিব মো. শাহ কামাল জানান, মন্ত্রণালয়ে একটি কন্ট্রোলরুম খোলা থাকে। জরুরি ভিত্তিতে সারাদেশের সব তথ্য জানতে আমরা যোগাযোগ করে থাকি। আজকে সিদ্ধান্ত নিয়েছি, মহাপরিচালক ২৪ ঘণ্টার জন্য এখানে কন্ট্রোলরুম খুলবেন। ভূমিকম্প দেখা দিলে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে আবারও ভূমিকম্প হয়। জনগণ যেন আতঙ্কিত না হন, তাদের পাশে দাঁড়াতে, ভূমিকম্প বিষয়ে অবহিত করতে কন্ট্রোলরুম ২৪ ঘণ্টা খোলা থাকবে।

ভূমিকম্পে ক্ষয়ক্ষতি বিষয়ে প্রতিবেদন পাঠানোর নির্দেশ
দেশের সব জেলা, উপজেলা, সিটি করপোরেশন ও পৌরসভা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটিকে দ্রুত সভা করে সোমবার ভোর রাতের ক্ষয়ক্ষতি বিষয়ে মন্ত্রণালয়ে দ্রুত প্রতিবেদন পাঠানোর নির্দেশ দিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

প্রেস ব্রিফিংয়ে সচিব বলেন, মন্ত্রণালয়ের সভাকক্ষে ভূমিকম্পে ক্ষয়ক্ষতি ও প্রস্তুতি পর্যালোচনা সভায় এ নির্দেশ দেওয়া হয়েছে।

সভাশেষে সাংবাদিকদের মন্ত্রী জানান, সকাল পর্যন্ত পাওয়া তথ্যমতে গতরাতের ভূমিকম্পে ৩ জন মারা গেছেন এবং বিভিন্ন স্থানে ৬৫ জন আহত হয়েছেন।

সচিব জানান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরকে সার্বক্ষণিক প্রস্তুত রাখা হয়েছে। জেলা প্রশাসনকে সতর্ক রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬/আপডেট: ১৬৫৩ ঘণ্টা
এসএমএ/বিএস

** এটা ছিলো সশব্দ ভূমিকম্প
** ভূমিকম্পে বাংলাদেশে আতঙ্কে ৪ জনের মৃত্যু, আহত অর্ধশতাধিক
** সিরাজগঞ্জে আতঙ্কে একজনের মৃত্যু
** মণিপুরে ৩.৬ মাত্রার ‘আফটারশক’
** পাটগ্রামে ভূমিকম্প আতঙ্কে ব্যবসায়ীর মৃত্যু
** ভূমিকম্পে সিলেটে আহত ৩৫
** রাজধানীতে ভূমিকম্পে আতঙ্কগ্রস্ত হয়ে একজনের মৃত্যু, আহত ২৯
** ভূমিকম্পে রাজশাহীতে প্রাণহানি ১
** ভূমিকম্পে ঢাবিতে আহত ১০
** ৬.৭ মাত্রায় কেঁপে উঠলো বাংলাদেশ
** কেঁপে উঠলো বাংলাদেশ
** এটা ছিলো সশব্দ ভূমিকম্প
** ভূমিকম্পে আতঙ্কে রাস্তায় নেমে এসেছেন রাজধানীবাসী

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।