ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

ভূমিকম্প ঝুঁকিতে ৬৯ হাজার ভবন, ব্যবস্থা নেওয়া হচ্ছে না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
ভূমিকম্প ঝুঁকিতে ৬৯ হাজার ভবন, ব্যবস্থা নেওয়া হচ্ছে না ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া

ঢাকা: রাজধানীর ৭২ হাজার ভবন ঝুঁকিপূর্ণ। আর এসব ভবন চিহ্নিত করার জন্য দেওয়া লাল দাগ সাদা করা হচ্ছে।

তবু ব্যবস্থা নিচ্ছে না গণপূর্ত মন্ত্রণালয়।

এ তথ্য জানিয়ে বিষয়টি নিয়ে উদ্বেগ ও হতাশা প্রকাশ করেছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

সোমবার (৪ জানুয়ারি) সচিবালয়ে ভূমিকম্প নিয়ে আনুষ্ঠানিক প্রেস ব্রিফিংয়ে মায়া বলেন, গৃহায়ন মন্ত্রণালয়কে এ ব্যাপারে বার বার চিঠি দেওয়া হয়েছে। কিন্তু হতাশাজনক হলো, ঝুঁকিপূর্ণ বাড়িগুলো মার্ক করার জন্য দেওয়া লাল দাগ সাদা করা হচ্ছে।   

বিল্ডিং কোড মেনে বাড়ি তৈরির আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, বিল্ডিং কোড মানতে বারবার বলার পরেও কাজ হচ্ছে না। কিন্তু গত কয়েক বছর ধরে মাঝে মাঝেই ভূমিকম্প অনুভূত হওয়ার কারণে এ বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্বের সঙ্গে দেখছে সরকার। এ পর্যন্ত সরকারের সীমিত সম্পদের মধ্যেও ৬৯ কোটি টাকার যন্ত্রপাতি কেনা হয়েছে। এছাড়া ভূমিকম্প  মোকাবেলায় আরও উচ্চতর ক্ষমতাসম্পন্ন যন্ত্রপাতি কেনার জন্য ১৬৮ কোটি টাকার একটি টেন্ডার প্রক্রিয়াধীন রয়েছে। আশা করছি, এ বছরের জুনের মধ্যে এসব যন্ত্রপাতি চলে আসবে।

** ভূমিকম্পে শাঁখারী বাজার এলাকায় ভবনে ফাটল

বাংলাদেশসময়: ১৫৩৯ ঘণ্টা,জানুয়ারি ৪, ২০১৬
এসএমএ/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।