ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

সাইবার ক্যাফের বিরুদ্ধে অ্যাকশনে যাচ্ছে বিটিআরসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
সাইবার ক্যাফের বিরুদ্ধে অ্যাকশনে যাচ্ছে বিটিআরসি

ঢাকা: লাইসেন্স না নিয়ে ইন্টারনেটসহ সাইবার ক্যাফে পরিচালনাকারী সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।
 
মামলা এড়াতে লাইসেন্নবিহীন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে সাইবার ক্যাফেসহ ইন্টারনেট সেবা প্রদান থেকে বিরত থাকার নির্দেশ দিয়ে বিটিআরসি লাইসেন্স নেওয়ার নির্দেশ দিয়েছে।


 
সোমবার (০৪ জানুয়ারি) বিটিআরসি’র লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগের পরিচালক (লাইসেন্সিং) এ এ তালেব স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে অবৈধ সাইবার ক্যাফেসহ ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহকে সতর্ক করা হয়।
 
বিটিআরসি জানায়, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১’র বিধান অনুযায়ী সাইবার ক্যাফে পরিচালনা, ইন্টারনেট সেবা প্রদানসহ যেকোনো টেলিযোগাযোগ সেবা প্রদানের জন্য কমিশন হতে লাইসেন্স গ্রহণ বাধ্যতামূলক।
 
আইনের ৩৫ ধারার বিধান অনুযায়ী, কোনো ব্যক্তি লাইসেন্স ব্যতীত টেলিযোগাযোগ যন্ত্রপাতি স্থাপনসহ সেবা প্রদান করা একটি অপরাধ এবং এজন্য আইনে অনধিক ১০ বছর কারাদণ্ড বা অনধিক ৩০০ কোটি টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডনীয় হওয়ার বিধান রয়েছে।
 
‘কমিশন হতে এ বিষয়ে একাধিকবার বিজ্ঞপ্তি দেওয়াসহ অবৈধ ইন্টারনেট এবং সাইবার ক্যাফে পরিচালনাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য অভিযান পরিচালনা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এখনও যে সকল ব্যক্তি বা প্রতিষ্ঠান লাইসেন্স বিহীন সাইবার ক্যাফেসহ ইন্টারনেট সেবা প্রদান করছে, সে সব প্রতিষ্ঠানসমূহকে বর্ণিত কার্যক্রম হতে বিরত থাকতে নির্দেশ দেওয়া হলো।

সেই সঙ্গে আগ্রহী ব্যক্তি/প্রতিষ্ঠানকে অনতিবিলম্বে বিটিআরসি হতে সাইবার ক্যাফেসহ ইন্টারনেট সেবা প্রদানের লক্ষ্যে লাইসেন্স গ্রহণ করার জন্য আহ্বান জানানো হয়।
 
‘সমগ্র দেশব্যাপী যেকোনো স্থানে যেকোনো প্রতিষ্ঠান/ব্যক্তি কমিশন হতে লাইসেন্স গ্রহণ না করে ইন্টারনেটসহ সাইবার ক্যাফে সেবা প্রদান করবে তাদের বিরুদ্ধে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইন, ২০০১’র বিধান অনুযায়ী কমিশন হতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে সংশ্লিষ্ট আদালতে ফৌজদারি মামলা দায়ের করা হবে। ’
 
লাইসেন্সবিহীন প্রতিষ্ঠানকে ব্যান্ডউইডথ সরবরাহ, সংযোগ প্রদান করা এবং উক্ত প্রতিষ্ঠানসমূহ হতে টেলিকম/ইন্টারনেট সেবা গ্রহণ করাও আইনত দণ্ডনীয় অপরাধ।
 
কাজেই লাইসেন্স ব্যতীত ইন্টারনেট এবং সাইবার ক্যাফে সেবা প্রদানকারী যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে কোনো প্রকার চুক্তি, সেবা প্রদান, সেবা গ্রহণ এবং ব্যান্ডউডথ প্রদান থেকে সংশ্লিদের বিরত থাকার নির্দেশনা দেওয়া হয়।
 
বিএসসিসিএল, আইআইজি, আইটিসি, বিডব্লিএ, এনটিটিএন, আইএসপি লাইসেন্সধারী প্রতিষ্ঠান সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কাজ করে।
 
বিটিআরসি’র বিজ্ঞপ্তিতে বলা হয়, অন্যথায় এ ধরনের অবৈধ কার্যক্রমে সহায়তা করার কারণে সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান/ব্যক্তির বিরুদ্ধেও আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
 
বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬
এমআইএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।