ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

ভূমিকম্পে জাবি’র হলের দেয়ালে ফাটল

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
ভূমিকম্পে জাবি’র হলের দেয়ালে ফাটল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাবি: ভূমিকম্পের ফলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আল বেরুনী (সম্প্রসারিত) হলের দেয়ালের বেশ কয়েকটি স্থানে ফাটল দেখা দিয়েছে। এতে হলটিতে থাকা প্রায় দুই শতাধিক শিক্ষার্থীদের মধ্যে উদ্বেগ ও ভয় কাজ করছে।



সোমবার (৪ জানুয়ারি) ভোররাতে হওয়া রিখটার স্কেলে ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পে এই ফাটল দেখা দেয়।

সরেজমিনে দেখা গেছে, হলটির ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর (৮০০) ব্লকের উত্তর দিকের দেয়ালে প্রায় ২০ ফুট জায়গা জুড়ে ফাটল সৃষ্টি হয়েছে। খসে পড়েছে পলেস্তারা। শিক্ষার্থীদের থাকার অধিকাংশ কক্ষ ছাড়াও বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্মৃতি মিলনায়তনের টিভির রুমের পূর্ব, পশ্চিম ও দক্ষিণ দিকের দেয়ালের ভেতরে ও বাইরে কয়েক ফুট  জুড়ে ফাটল দেখা দিয়েছে।

ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রউফ (১১০০) ও ইঞ্জিনিয়ার বীরশ্রেষ্ঠ রুহুল আমিন (১০০০) ব্লকের বেশ কয়েকটি কক্ষের দেয়াল ও মেঝেতে ফাটল দেখা দিয়েছে। এছাড়া হলের মসজিদ, কমনরুম, গেস্টরুম, ডাইনিং রুম ও স্টাফরুমেও দেখা দিয়েছে ফাটল।

১৯৮২ সালে নির্মিত হলটি দীর্ঘদিন সংস্কার না করার ফলে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে মনে করছেন হলের শিক্ষার্থীরা।

হলের আবাসিক শিক্ষার্থী সোয়াইব সজীব বাংলানিউজকে বলেন, ভূমিকম্প শুরুর সঙ্গে সঙ্গে আমাদের ব্লকের দেয়ালে ফাটল ধরে। দ্রুত আমরা কক্ষ থেকে বের হয়ে বাইরে অবস্থান নেই।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু বকর সিদ্দিক বলেন, হলের দেয়ালে ফাটলের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলীর প্রতিবেদনের ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে সোমবার দুপুরে হলটি পরিদর্শন করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন- জাবি’র কোষাধ্যক্ষ অধ্যাপক আবুল খায়ের, প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা, প্রভোস্ট কমিটির সভাপতি অধ্যাপক হাফিজুর রহমান, আল-বেরুনী হলের প্রাধ্যক্ষ এ কে এম জসীম উদ্দীন, হলের সহকারী আবাসিক শিক্ষক শেখ আদনান ফাহাদ ও প্রধান প্রকৌশলী (ভারপ্রাপ্ত) আবদুস সালাম মো. শরীফসহ প্রশাসনিক কর্মকর্তারা।

পরিদর্শন শেষে ভিসি ফারজানা ইসলাম বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি আমরা গুরুত্বের সঙ্গে দেখছি। আলোচনা করে অতি দ্রুত এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৫
আরএইচএস/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।