ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

বিশ্ব ইজতেমা

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচলে নিষেধাজ্ঞা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে যান চলাচলে নিষেধাজ্ঞা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম/ফাইল ফটো

গাজীপুর: বিশ্ব ইজতেমা উপলক্ষে বুধবার (৬ জানুয়ারি) থেকে গাজীপুরের চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বৃহত্তর জেলাগুলোর ঢাকাগামী যানবাহন চলাচল বন্ধ থাকবে। এছাড়া দুই পর্বের আখেরি মোনাজাতের দিন গাজীপুরে বিভিন্ন সড়কে যান চলাচল বন্ধ থাকবে।


 
সোমবার (০৪ জানুয়ারি) গাজীপুর জেলা তথ্য কর্মকর্তা মো. নূরুল হক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ১০ জানুয়ারি ও ১৭ জানুযারি আখেরি মোনাজাতের দিন সকাল ৬টা থেকে গাজীপুরের কালীগঞ্জ-টঙ্গী মহাসড়কের মাঝুখান ব্রিজ থেকে স্টেশনরোড ওভারব্রিজ পর্যন্ত সড়ক পথে যানবাহন চলাচল বন্ধ থাকবে। টঙ্গীর কামারপাড়া ব্রিজ থেকে মুন্নু টেক্সটাইল মিল গেট পর্যন্ত সড়ক পথেও থাকবে একই নির্দেশনা।

এদিকে পন্টুন ব্রিজ নির্মাণ ও মুসুল্লিদের চলাচলের সুবিধার্থে কামারপাড়া ব্রিজ থেকে টঙ্গী ব্রিজ পর্যন্ত তুরাগ নদের সকল ধরনের নৌ-যান চলাচল নোঙ্গর করা ৫ জানুয়ারি মঙ্গলবার থেকে ১৭ জানুয়ারি বন্ধ থাকবে। প্রয়োজনে নৌ-যানগুলো টঙ্গী ব্রিজের পূর্ব পাশে এবং কামারপাড়া সেতুর উত্তর পাশে নোঙ্গর করতে পারবে।

গাড়ি পার্কিং
ইজতেমা চলাকালে গাজীপুর সিটি করপোরেশনে ১০ জানুয়ারি সকাল ৬টা থেকে বিভিন্ন স্থানে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে।

চান্দনা চৌরাস্তা হয়ে আগত মুসুল্লিদের বহনকারী যানবাহন পার্কিংয়ের জন্য মহাসড়ক পরিহার করে টঙ্গীর কাদেরিয়া টেক্সটাইল মিল কম্পাউন্ড, মেঘনা টেক্সটাইল মিলের পাশে রাস্তার উভয় পাশে শফিউদ্দিন সরকার একাডেমি মাঠ প্রাঙ্গন ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পশ্চিম পাশে টিআইসি মাঠ, ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ মাঠ, চান্দনা চৌরাস্তা হাইস্কুল মাঠ, তেলিপাড়া ট্রাকস্ট্যান্ড এবং নরসিংদী-কালীগঞ্জ হয়ে আগত মুসুল্লিদের বহনকারী যানবাহন টঙ্গীর কে-টু ও নেভী সিগারেট ফ্যাক্টরি সংলগ্ন খোলা স্থান ব্যবহার করতে বলা হয়েছে।

৬ জানুয়ারি সন্ধ্যা ৬টা থেকে উল্লেখিত সড়ক পরিহার করার নির্দেশ দিয়েছেন গাজীপুরের জেলা প্রশাসক এস এম আলম।

তিনি জানান, বৃহত্তর জেলাগুলো থেকে ঢাকাগামী সকল যানবাহন গাজীপুর সিটি করপোরেশনের চান্দনা চৌরাস্তা থেকে টঙ্গী হয়ে ডিএমপি এলাকায় প্রবেশের পরিবর্তে চান্দনা চৌরাস্তা, কোনাবাড়ি, কালিয়াকৈর-চন্দ্রা, বাইপাইল, নবীনগর, আমিনবাজার হয়ে চলাচল করবে।

ইজতেমা চলাকালে নামাজের সময় তুরাগ নদের পশ্চিম পাড়ে ইমামের সামনে না দাড়িয়ে পেছনে দাড়িয়ে নামাজ আদায় করার নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি আরো জানান, এবার দুই পর্বে বিশ্ব ইজতেমায় দেশি-বিদেশি ৩০ থেকে ৩৫ লাখ ধর্মপ্রাণ মুসুল্লি অংশগ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে। প্রথম ধাপে ১৭টি জেলার মুসুল্লিরা অংশ নেবেন। দ্বিতীয় ধাপে অংশ নেবেন ১৬টি জেলার মুসুল্লিরা।

আগামী শুক্রবার ৮ জানুয়ারি বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে শুরু হচ্ছে বিশ্ব ইজতেমার প্রথম ধাপ।

আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে তা শেষ হবে ১০ জানুয়রি। ১৫ জানুয়ারি থেকে দ্বিতীয় ধাপ শুরু হয়ে ১৭ জানুয়ারিতে শেষ হবে।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬
জেডএফ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।