ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

রাষ্ট্রপতি রাজবাড়ী যাচ্ছেন বৃহস্পতিবার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
রাষ্ট্রপতি রাজবাড়ী যাচ্ছেন বৃহস্পতিবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ

রাজবাড়ী: রাজবাড়ীর কালুখালী উপজেলার হরিণবাড়িয়া পদ্মার চরে বাংলাদেশ সেনাবাহিনীর ৫৫ পদাতিক ডিভিশন-এর উদ্যোগে শীতকালীন মহড়া অনুষ্ঠিত হবে। এ মহড়ায় যোগ দিতে বৃহস্পতিবার রাজবাড়ী আসছেন রাষ্ট্রপতি ও সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক মো. আবদুল হামিদ।



ওই চর বিস্ত‍ৃত এলাকায় বাংলাদেশ সেনাবাহিনী ‘রাজবাড়ী সেনানিবাস’ নির্মাণের উদ্যোগ নিয়েছে। এ কারণে দ্রুত গতিতে চলছে উন্নয়ন কাজ, বদলে যেতে শুরু করেছে পুরো চর এলাকা।

এখানে জীবনযাত্রার মান ছিল অনেক কষ্টের। হাজারো মানুষকে শুষ্ক মৌসুমে হেঁটে এবং বর্ষায় নৌকায় চলাচল করতে হয়। বিদ্যুৎ বাতি দূরের কথা আকাশের চাঁদ আর কেরোসিন তেলের হেরিকেনের আলোই ছিল একমাত্র ভরসা।

স্থানীয় সরকার ও প্রকৌশল বিভাগ (এলজিইডি) রাজবাড়ীর উপ সহকারী প্রকৌশলী এম এ ইউসুফ জানান, বাংলাদেশ সেনাবাহিনী সদর দপ্তর ৫৫ পদাতিক ডিভিশনের শীতকালীন প্রশিক্ষণ ২০১৫ অনুষ্ঠিত হবে।

ওই অনুষ্ঠানে রাষ্ট্রপতি অ্যাডভোকেট মো. আবদুল হামিদ-এর আগমন উপলক্ষে কালুখালীতে এক কোটি তিন লাখ টাকা ব্যয়ে উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হচ্ছে। ২২ ডিসেম্বর থেকে রাজবাড়ী এলজিইডি ওই কাজ বাস্তবায়ন শুরু করেছে।

এ কাজের মধ্যে রয়েছে হরিণবাড়িয়া থেকে চরখাপুড়া পর্যন্ত আড়াই কিলোমিটার নতুন রাস্তা এইচবিবি (ইট) দ্বারা উন্নয়ন, সেনানিবাসের অভ্যন্তরে প্রায় দুই কিলোমিটার এইচবিবি রাস্তা নির্মাণ, হরিণবাড়িয়া বাজার থেকে দুই কিলোমিটার এইচবিবি রাস্তা সংস্কার ও রক্ষণাবেক্ষণ, রূপপুর মোড় থেকে হরিণবাড়িয়া বাজার পর্যন্ত রাস্তা সংস্কার ও রক্ষণাবেক্ষণ এবং চারটি হ্যালিপ্যাড ও সংযোগ রাস্তা নির্মাণ।

রাজবাড়ীর পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার আলতাফ হোসেন জানান, রাজবাড়ী সেনানিবাস এলাকায় ১১ হাজার ভোল্টের ৯ কিলোমিটার নতুন বিদ্যুৎ লাইন নির্মাণের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। ৯ কিলোমিটার নতুন বিদ্যুৎ লাইন নির্মাণে যেখানে তিন থেকে চার মাস সময় লাগে। সেখানে রাষ্ট্রপতির আগমন উপলক্ষে পল্লী বিদ্যুৎ সমিতির ৮০ জন দক্ষ জনবল এবং ১৫ জন কর্মকর্তা ও তত্ত্বাবধায়ক বিরামহীনভাবে কাজ করে মাত্র ১২ দিনে সংযোগ চালু করেছেন। এতে ওই সেনানিবাস এলাকাসহ চরাঞ্চলের চর রাজপুর, হরিণবাড়িয়া, সাদারচর ও চরখাপুড়া এলাকার চার শতাধিক পরিবার, ২০টি গভীর নলকূপ, ৪০টি ব্যবসা প্রতিষ্ঠান ও দু’টি রাইস মিল বিদ্যুৎ সুবিধার আওতায় আসবে।

রাজবাড়ী টেলিফোন এক্সচেঞ্জের উপ সহকারী প্রকৌশলী (বহি.) মো. শাহরিয়ার খান বলেন, রাজবাড়ী সেনানিবাসের জন্য খানগঞ্জ ইউনিয়ন পরিষদ থেকে ই-১ সার্ভিস যুক্ত দু’টি উচ্চক্ষমতা সম্পন্ন ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের লাইন টানা হয়েছে। এছাড়া পাংশা টেলিফোন এক্সচেঞ্জ থেকে রাজবাড়ী সেনানিবাসে ১০টি অস্থায়ী টেলিফোন সংযোগের কাজ চলছে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।