ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

‘পাকিস্তানের সঙ্গে সম্পর্ক রাখার বিষয়টি পর্যবেক্ষণে’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
‘পাকিস্তানের সঙ্গে সম্পর্ক রাখার বিষয়টি পর্যবেক্ষণে’ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম

ঢাকা: পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক রাখার বিষয়টি পর্যবেক্ষণে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

বুধবার (৬ জানুয়ারি) বিকেলে মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।

পাকিস্তান থেকে বাংলাদেশের কূটনীতিক মৌসুমী রহমানকে প্রত্যাহার করতে ইসলামাবাদের অনুরোধের বিষয়ে কথা বলছিলেন প্রতিমন্ত্রী।

শাহরিয়ার আলম জানান, জ্যেষ্ঠ কূটনীতিক মৌসুমী রহমানকে কেন প্রত্যাহার করতে হবে, সে বিষয়ে ইসলামাবাদ কোনো ব্যাখ্যা দিতে পারেনি। বিষয়টি দু’দেশের সম্পর্কের জন্য ‘সহায়ক নয়’।

তিনি বলেন, আমরা ধৈর্য্য সহকারে বাংলাদেশ-পাকিস্তানের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক বজায় রাখার বিষয়টি পর্যবেক্ষণ করছি।

জঙ্গি সম্পৃক্ততার অভিযোগে গত ২৩ ডিসেম্বর ঢাকা থেকে পাকিস্তান দূতাবাসের দ্বিতীয় সচিব ফারিনা আরশাদকে প্রত্যাহারের জের ধরে মঙ্গলবার (৫ জানুয়ারি) ইসলামাবাদ থেকে বাংলাদেশের কূটনীতিক মৌসুমী রহমানকে ফিরিয়ে নিতে বলে পাকিস্তান। ফারিনার বিরুদ্ধে জঙ্গি সম্পৃক্ততার সুস্পষ্ট অভিযোগ উঠলেও মৌসুমী রহমানের বিষয়ে কিছু বলতে পারছে না ইসলামাবাদ।

তবে, ফারিনাকে ফিরিয়ে নিতে বাংলাদেশ যেমন পাকিস্তানকে অনানুষ্ঠানিকভাবে বলেছিল, তেমনি মৌসুমী রহমানকে ফিরিয়ে নিতে ঢাকাকেও মৌখিকভাবে বলেছে ইসলামাবাদ। তাকে বৃহস্পতিবার (৭ জানুয়ারি) বিকেলের মধ্যে ফেরত আনতে বলা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, পাকিস্তানের এই অবস্থানে মৌসুমী রহমানকে দেশে ফিরিয়ে আনছে না বাংলাদেশ সরকার। ইতোমধ্যে তাকে পর্তুগালে বাংলাদেশ মিশনে বদলি করা হয়েছে। নির্ধারিত সময়ের আগেই তিনি লিসবনের উদ্দেশ্যে ইসলামাবাদ ছাড়বেন।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা,জানুয়ারি ০৬, ২০১৬/আপডেট ১৮৫৫ ঘণ্টা
জেপি/এইচএ

** তেহরানে সৌদি দূতাবাসে হামলার নিন্দা ঢাকার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।