ঢাকা, বুধবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

অনলাইন সাংবাদিকতা, অপ্রতিরোধ্য গতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০১৬
অনলাইন সাংবাদিকতা, অপ্রতিরোধ্য গতি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘একটি কর্মদিবস, কর্মময় সারা দিন। সময়ের স্রোতের সঙ্গে দেশ-বিদেশে ঘটেছে নানা ঘটনা, থেমে ছিলেন না কর্মীরাও, তৎপর সারা দিন।

সংবাদের সঙ্গে ছবিও এসেছে, সংবাদ-ছবি সম্পাদনা হয়ে আপলোড হয়েছে, অন্য দিনের মতই সম্ভার ছিলো বাংলানিউজের ওয়েব পাতা। আইভিআরও ছিল সক্রিয়।

‘সংবাদ বিনোদন সারাক্ষণ’- বাংলানিউজের এই স্লোগান নিয়ে পথচলার প্রাণান্তকর চেষ্টা করেন এই সংবাদ মাধ্যমের এডিটর ইন চিফ থেকে শুরু করে প্রতিটি কর্মী।

অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজের ‘ফ্যামিলি ডে’র আয়োজন ছিলো মঙ্গলবার, দশম জাতীয় সংসদের বর্ষপূর্তির দিন ৫ জানুয়ারি। এদিন ঢাকায় বড় দু’টি ঘটনা, ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং প্রধান রাজনৈতিক দল বিএনপি’র দু’টি সমাবেশ। এছাড়াও ছিল দিনের বেশকিছু ঘটনা।

ঢাকার বাইরে কুমিল্লার বার্ড’এ ‘ফ্যামিলি ডে’; তাই বলে কি থেমে ছিল বাংলানিউজের কর্মতৎপরতা? না, মোবাইল-টেলিফোন আর ই-মেইলে এসেছে দেশ-বিদেশ থেকে ছবি-সংবাদ, আপলোডও হয়েছে সর্বক্ষণ।

সকাল সাড়ে ছয়টায় বসুন্ধরা সিটি শপিংমলের সামনে থেকে বাস-মাইক্রো-প্রাইভেটকার যোগে যাত্রা শুরু করেন বাংলানিউজের সকল কর্মী, তাদের পরিবার-পরিজন। ততোক্ষণেও নিউজ আপলোড বন্ধ ছিলো না।

তিন ঘণ্টারও বেশি সময় যাত্রাপথ, বাংলানিউজের ওয়েবপাতায় প্রতি মুহূর্তের আপডেট দিতে কোনো ছেদ ঘটেনি। কুমিল্লায় পৌঁছে কর্মীরা মেতেছেন আনন্দ-আড্ডায়, খেলাধুলা, অন্যান্য পরিবেশনায়। মূল মঞ্চের পাশেই তৈরি করা হয়েছিলো অস্থায়ী নিউজরুম।

নিউজরুম এডিটরগণ আউটপুট এডিটর জাকারিয়া মন্ডল ও হেড অব নিউজ মাহমুদ মেননের নির্দেশনায় ছিলেন সেখানে ব্যস্ত। সেখানে ছিলো ওয়েব প্যানেল, পূর্ব পরিকল্পনায় একটি নির্দিষ্ট সময় ধরে তারা সবাই ছিলেন তৎপর।

আর এডিটর ইন চিফ আলমগীর হোসেন অস্থায়ীভাবে বসানো নিউজরুম-রিপোর্টিং বিভাগ যেমন সামাল দিয়েছেন ‘ফ্যামিলি ডে’র আনন্দে যাতে ভাটা না পড়ে সে দিকেও নজর ছিলো তার। মূল মঞ্চ থেকে খেলার মাঠ, রসুই ঘর থেকে আপ্যায়ন প্যান্ডেল- সবখানে তার নজর।

চট্টগ্রাম ব্যুরো এবং রাজশাহীসহ বিভিন্ন স্থান থেকেও এসেছিলেন বাংলানিউজের কর্মীরা। চিফ অব করেসপন্ডেন্ট সেরাজুল ইসলাম সিরাজ, ডেপুটি চিফ অব করেসপন্ডেন্ট আসাদ জামান ঢাকার রিপোর্টিং বিভাগ সামাল দিয়েছেন, আর কান্ট্রি এডিটর শিমুল সুলতানার যত্নে বাদ পড়েনি দিনের কোনো গুরুত্বপূর্ণ সংবাদ।

চিফ অব ফটো করেসপন্ডেন্ট কাশেম হারুন ও ডেপুটি চিফ অব ফটো করেসপন্ডেন্ট দোলোয়ার হোসেন বাদলের নেতৃত্বে যেমন ফ্যামিলি ডে’র ছবি উঠেছে, দিনের গুরুত্বপূর্ণ ছবি এসেছে নিউজরুমে।

ছেলেদের ফুটবল, মোরগ লড়াই, দড়ি টানা ও গাছে ওঠা, মেয়েদের পিলো পাসিং ও সেলাই, ছোটদের বল নিক্ষেপ--- এমন মজার মজার পর্ব ছিলো সারা দিন। খাবার পরিবেশন শেষে দিনের আকর্ষণীয় পর্ব ছিলো র‌্যাফেল ড্র ও পুরস্কার বিতরণী। বাংলানিউজের ডেপুটি ম্যানেজার কো-অর্ডিনেশন সুলতানা জাহান সমন্বয় করে প্রতিটি আয়োজন সফল করেছেন, ভাটা পড়েনি আনন্দে।

সমস্ত আয়োজন শেষে সাড়ে পাঁচটার দিকে ফের ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে বাংলানিউজের ‘ফ্যামিলি ডে’র গাড়ি বহর। সংবাদ এলেও মাত্র যাত্রা পথে ফেরার সময়টা আপলোডে কিছুটা বাধা ছিলো, কারণ অনলাইন নিউজ পোর্টালের ক্ষেত্রে কারিগরি ও এবং ওয়েব নিরাপত্তার বিষয়টি ছিলো গুরুত্বপূর্ণ।

কাজের ফাঁকে আনন্দ-বিনোদনে মেতে উদ্দীপ্ত সকল কর্মী, আবারও ঢাকায় ফিরে দুর্বার গতিতে অপ্রতিরোধ্য বাংলানিউজ।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০১৫
এমআইএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।