ঢাকা, শুক্রবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

বঙ্গবন্ধুর নামে হচ্ছে হাইটেক ও সফটওয়্যার টেকনোলোজি পার্ক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৬ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
বঙ্গবন্ধুর নামে হচ্ছে হাইটেক ও সফটওয়্যার টেকনোলোজি পার্ক

ঢাকা: রাজধানীর অদূরে গাজীপুরের কালিয়াকৈর হাইটেক ও যশোর সফটওয়্যার টেকনোলোজি পার্ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নামকরণের সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি।
 
বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।


 
বৈঠক শেষে কমিটির সভাপতি ইমরান আহমদ সাংবাদিকদের বলেন, সদস্যদের দাবির প্রেক্ষিতে কালিয়াকৈর হাইটেক ও যশোর সফটওয়্যার টেকনোলোজি পার্ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নামকরণের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।
         
সংসদ সচিবালয় সূত্র জানায়, বৈঠকে সিলেটের ইলেকট্রনিক্স সিটি প্রতিষ্ঠার বিষয়ে অলোচনা করা হয়। মন্ত্রণালয়ের পক্ষ থেকে বৈঠকে জানানো হয়, সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলার ১৬২ একর জমিতে সিলেট ইলেকট্রনিক্স সিটি প্রতিষ্ঠার জন্য আইসিটি বিভাগ প্রকল্প গ্রহণ করেছে। ওই প্রকল্পে ১৮০ কোটি টাকার উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন প্রক্রিয়াধীন। এরই মধ্যে প্রকল্পে প্রায় ৭ কোটি টাকার কাজ  শেষ হয়েছে। প্রকল্পটিতে তিন ধরনের সুবিধা থাকবে। সেগুলো হল, ট্রেনিং সেন্টার, আইসিটি পার্ক এবং সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি)  মাধ্যমে বিভিন্ন ধরনের ইলেকট্রনিক প্রকল্প।
 
বৈঠকে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সাফল্য এবং ভবিষ্যৎ কর্মপরিল্পনার ওপর বাংলা এবং ইংরেজি ভাষায় পৃথকভাবে একটি প্রকাশনা তৈরির বিষয়ে সুপারিশ করা হয়। একইসঙ্গে এ বিভাগের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কাজ যথাযথভাবে মনিটরিং করা এবং নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পগুলোর কাজ শেষ করার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করে কমিটি।
 
কমিটির সভাপতি ইমরান আহমদের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী তারানা হালিম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, মোয়াজ্জেম হোসেন রতন, শওকত হাচানুর রহমান রিমন, শরীফ আহমেদ, কাজী ফিরোজ রশীদ এবং হোসনে আরা লুৎফা ডালিয়া অংশ নেন।
 
এছাড়া ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সচিব, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব, বিটিআরসি’র চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।    
 
বাংলাদেশ সময়: ১৮৪৬ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৬
এসএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।