ঢাকা, শুক্রবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

জাতীয়

সচিবালয় গেটেই আটকে গেলেন সচিব

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
সচিবালয় গেটেই আটকে গেলেন সচিব

ঢাকা: বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তখনও ওসমানী স্মৃতি মিলনায়তনে।

বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক-১৪২০ বিতরণ অনুষ্ঠান চলছে।

অনুষ্ঠান শেষ হলে দুপুরে সচিবালয়ে নিজ কার্যালয়ে যাবেন প্রধানমন্ত্রী। আর সে কারণেই পদক বিতরণ অনুষ্ঠানে যোগ দিয়ে সচিবালয়ের উদ্দেশ্যে পায়ে হেঁটেই রওনা দেন প্রধানমন্ত্রীর সাবেক পিএস-১ এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের বর্তমান সচিব আব্দুল মালেক।

বেলা সাড়ে ১১টার সময় গানম্যান ছাড়াই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গেট দিয়ে ঢুকতে থাকেন তিনি। আর তাতেই ঘটে বিপত্তি। নিরাপত্তারক্ষীদের কব্জায় সচিবালয় গেটেই আটকে যান সচিব।

ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রীর অনুষ্ঠান এবং সচিবালয়ে প্রধানমন্ত্রীর হঠাৎ আগমন উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা ছিল অন্য সাধারণ কোনো দিনের চেয়ে একটু বেশিই কড়া।

সচিব আব্দুল মালেক গানম্যান ছাড়াই পায়ে হেঁটে স্বরাষ্ট্র  মন্ত্রণালয়ের গেট (২ নম্বর গেট) দিয়ে প্রবেশ করার সময় নিরাপত্তা রক্ষার দায়িত্বে নিয়োজিত এএসআই (সহকারী উপ পরিদর্শক) মাসুম আটকে দেন তাকে। এক পর্যায়ে নিজের কার্ডটি আবারও দেখিয়ে বলেন, পাঞ্চকার্ড রয়েছে। তারপরেও তাকে আটকে দিয়ে ১ নম্বর দর্শনার্থী গেট দিয়ে প্রবেশের অনুরোধ করেন ওই এএসআই।

বিষয়টি লক্ষ করেন পাশে দাঁড়িয়ে থাকা পুলিশের একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা। তারা দৌড়ে গিয়ে ওই নিরাপত্তাকর্মীকে বলেন, ‘আপনি স্যারকে চেনেন না?’ ঘটনাস্থলে উপস্থিত একজন সংবাদকর্মী সচিবের পরিচয় জানাতে গেলে সচিব নিজেই তার পরিচয় দেন নিরাপত্তাকর্মীকে। শেষ পর্যন্ত দুঃখ প্রকাশ করে সচিবকে স্ব-সম্মানে পার করেন নিরাপত্তাকর্মীরা। ততক্ষণে প্রায় ৬ মিনিট সময় পার হয়ে যায়।

পরে নিরাপত্তারক্ষী এবং প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে জানা গেছে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ডিএমপির ওই পুলিশ কর্মকর্তা সচিবালয়ের বাড়তি নিরাপত্তার দায়িত্বে ছিলেন এবং ওই সচিবকে তিনি চেনেন না। তবে নিরাপত্তার স্বার্থেই এমনটি ঘটেছে বলে জানান প্রত্যক্ষদর্শীরা।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৬
এসএমএ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।